You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধু আজ ফিরছেন

কমনওয়েলথ সরকার প্রধানদের আট দিনব্যাপী সম্মেলনে অংশ গ্রহণ করার পর রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজ বৃহস্পতিবার ঢাকা ফিরছেন।
বঙ্গবন্ধু গত ২৬শে এপ্রিল জামাইকার কিংস্টনে অনুষ্ঠিত এই সম্মেলনে যােগদানের জন্যে ঢাকা ত্যাগ করেন।
কমনওয়েলথ সরকার প্রধানদের সম্মেলনে উন্নয়নকামী দেশগুলির সমস্যা সমাধান ও অন্যান্য বিষয়ে যে বক্তব্য রেখেছেন, তা সুদূরপ্রসারী গুরুত্বের দিক দিয়ে বিশেষভাবে অভিনন্দিত হয়েছে।
বঙ্গবন্ধুর সাথে পররাষ্ট্রমন্ত্রী ডক্টর কামাল হােসেনসহ বাংলাদেশের যে প্রতিনিধি দল কিংস্টনে গিয়েছিলেন তারা ঢাকায় ফিরছেন।
বিমানবন্দরে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানাবেন উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম। প্রধানমন্ত্রী জনাব মনসুর আলী জাতীয় সংসদের স্পীকার জনাব আবদুল মালেক উকিল, মন্ত্রী পরিষদের সদস্যবর্গ রাষ্ট্রীমন্ত্রীগণ, সংসদ সদস্য, রাজনৈতিক নেতৃবৃন্দ ও কর্মীগণ।
বার্তা সংস্থা এনা’র খবরে প্রকাশ: কমনওয়েলথ শীর্ষ সম্মেলন শেষে প্রকাশিত ইশতেহারে বঙ্গবন্ধুর কূটনৈতিক বিজয় চিহ্নিত হয়েছে। শীর্ষ বৈঠকের বিভিন্ন অধিবেশনে বঙ্গবন্ধু সাবেক পাকিস্তান কর্তৃক বাংলাদেশের সম্পদ হস্তান্তর ও বাংলাদেশে অবস্থানরত ৬৩ হাজার পাকিস্তানী পরিবারকে ফিরিয়ে নিয়ে উপমহাদেশে সম্পর্ক স্বাভাবিক করার উপর জোর দেন। এ ছাড়া তিনি, দক্ষিণ আফ্রিকা ও রােডেশিয়ার বর্ণবিদ্বেষী সরকারের বিরুদ্ধে অবরােধ জোরদার করা, উন্নয়নশীল দেশের প্রাথমিক উৎপাদিত পণ্যের ন্যায়সংগত মূল্য নিশ্চিত করা এবং উন্নত দেশের উদ্বুত্ত সম্পদ উন্নয়নশীল দেশের অর্থনৈতিক কল্যাণে নিয়ােজিত করার মাধ্যমে বিশ্বে একটি নতুন অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তােলার উপর গুরুত্ব আরােপ করেন। বিশ্বের সকল মুক্তিকামী মানুষের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বঙ্গবন্ধু কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে আরাে ঘােষণা করেন যে, আফ্রিকার নামিবিয়া ও জিম্বাবুয়েল মুক্তিসেনাদের প্রশিক্ষণ দিতে বাংলাদেশ প্রস্তুত রয়েছে। বঙ্গবন্ধুর এই ঘােষণায় আফ্রিকান নেতৃবৃন্দ তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

সূত্র: বাংলার বাণী, ৮ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!