You dont have javascript enabled! Please enable it!

কমনওয়েলথ সম্মেলনে বঙ্গবন্ধু
সম্পদ সদ্ব্যবহারে উন্নয়নশীল দেশকে সহযােগিতার আহ্বান

রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অর্থপূর্ণ বিশ্ব সহযােগিতার কাঠামাের উন্নয়নশীল দেশগুলাের জনশক্তি ও সম্পদের যথার্থ ব্যবহার করে এ সব দেশের অগ্রগতি সাধনে নিজেদের নিয়ােগ করার জন্য আহ্বান জানিয়েছেন। খবর এনা-র।
বঙ্গবন্ধু গতকাল কমনওয়েলথ সম্মেলনের সান্ধ্য অধিবেশনে প্রদত্ত বক্তৃতায় এ আহ্বান জানান।
তিনি বলেন, খাদ্যশস্যে উদ্বৃত্ত দেশসমূহের উচিত ঘাটতি দেশগুলাের অর্থনৈতিক উন্নয়নে সহযােগিতার জন্য খাদ্যশস্য প্রদান করা।
বঙ্গবন্ধু উদ্বেগের সঙ্গে উল্লেখ করেন যে, বিশ্বব্যাপী ভয়াবহ মুদ্রাস্ফীতি ও উন্নয়নশীল দেশগুলাের ক্রমবর্ধমান দায় পরিশােধ বৃদ্ধির সঙ্গে মুদ্রা ব্যবস্থার অনিশ্চয়তা উন্নত ও উন্নয়নশীল দেশগুলাের মধ্যে ব্যবধান আরাে বাড়িয়ে তুলেছে।
তিনি উল্লেখ করেন যে, ১৯৭৫ সালে উন্নয়নশীল দেশগুলােকে ৯শ’ কোটি ডলার অতিরিক্ত ব্যয় করতে হবে।
তেল উৎপাদনকারী দেশগুলাের অতিরিক্ত বিপুল তহবিলের প্রতি দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, এ বিপুল অর্থ পুনরায় বিনিয়ােগ করা হলে বিশ্বের উন্নয়নশীল দেশগুলাে নিজেদের অর্থনৈতিক উন্নতি বৃদ্ধির জন্য শিল্পসমৃদ্ধ দেশগুলাের সহযােগিতা লাভে সক্ষম হবে।
তিনি বলেন এর ফলে উন্নয়নশীল দেশগুলাে নিজ নিজ প্রাকৃতিক সম্পদের সদ্ব্যবহারের সুযােগ পাবে।
এ ব্যাপারে উন্নয়নশীল, উন্নত ও তেল উৎপাদনকারী দেশগুলাে ঐক্যমতে পৌছিবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি ব্যবসা-বাণিজ্য ও অন্যান্য ক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলাে কি ধরনের অবদান রাখতে সক্ষম তা উল্লেখ করেন।
তিনি অত্যন্ত গুরুত্ব সহকারে উল্লেখ করেন যে, উন্নয়নশীল ঘাটতি দেশগুলােকে উদ্বৃত্ত উন্নত দেশগুলাে খাদ্যশস্য সরবরাহ করতে পারে। কমনওয়েলথ সদস্য উন্নত দেশগুলাে এ ব্যাপারে কমপক্ষে শতকরা ৫০ ভাগ অর্থনৈতিক সাহায্য প্রদান করতে পারে। তিনি এ জন্য একটি যৌথ কার্যক্রম গ্রহণের আহ্বান জানান।
বঙ্গবন্ধু বলেন যে, উন্নয়নশীল দেশগুলাে প্রাথমিক পণ্যের স্থিতিশীলতা রফতানী বৃদ্ধির জন্য ব্যবস্থা গ্রহণের প্রতি বেশী আগ্রহশীল। এ ছাড়াও যথার্থ মূল্য অর্জন, প্রাথমিক পণ্য ও উৎপাদিত দ্রব্যের মধ্যে গ্রহণযােগ্য ও সামাঞ্জপূর্ণ মূল্যের সমতা রক্ষার প্রতি তিনি আহ্বান জানান।

সূত্র: বাংলার বাণী, ৩ মে ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!