You dont have javascript enabled! Please enable it!

কমনওয়েলথ সম্মেলন
বঙ্গবন্ধু ধনী ও দরিদ্র দেশের পার্থক্য নিরসনের আহ্বান জানাইবেন

রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজ বিকালে বিমান যােগে এখানে আসিয়া পৌছিলে তাহাকে আন্তরিক অভ্যর্থনা জ্ঞাপন করা হয়।
কমনওয়েলথ রাষ্ট্রপ্রধানদের ২৮তম সম্মেলনে শিল্পসমৃদ্ধ ধনী জাতি ও উন্নয়নগামী দেশগুলির মধ্যকার পার্থক্য নিরসনের দাবী স্পষ্টভাবে বলিবার জন্য বঙ্গবন্ধু এখানে আগমন করিয়াছেন বলিয়া এনার বিশেষ প্রতিনিধি জানাইয়াছেন।
বাংলাদেশ প্রতিনিধিদলের ঘনিষ্ঠ মহলের উদ্ধৃতি দিয়া তিনি বলেন যে, উন্নত দেশগুলির শিল্প দ্রব্যের উদ্ধগতি রােধ করিবার জন্য প্রাথমিক উৎপাদিত দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণের জন্য কমনওয়েলথ রাষ্ট্রও প্রধানদের উপর চাপ সৃষ্টি করিবেন। দ্রব্য মূল্যের উর্ধগতির ফলে উন্নত দেশগুলির আয়ের পরিমাণ বৃদ্ধি পাইতেছে। কিন্তু তাহাদের উৎপাদিত দ্রব্য রফতানী করিয়া যে মূল্য পায় তাহা অন্য দেশ হইতে আমদানী মূল্যের সমান নহে।
বঙ্গবন্ধু সম্মেলনে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের যে যুক্তি প্রদর্শন করিতে যাইতেছেন তাহা বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থার উন্নয়নে প্রভূত উপকার হইতে পারে।
দ্রব্যমূল্যের উর্ধগতির ফলে বিশ্বের সাধারণ দেশ বিশেষ করিয়া উন্নয়নকামী দেশগুলি যে অর্থনৈতিক দূরবস্থার মধ্যে পতিত হইয়াছে বঙ্গবন্ধু যে শুধু তাহাই এই সম্মেলনে ব্যক্ত করিবেন তাহা নহে; বিশ্ব শান্তি ও সম্রাজ্যবাদ ও ঔপনিবেশিসকভাদের নিন্দা করবেন। তিনি বিশ্বের যে কোন স্থানে মুক্তি সংগ্রামের প্রতি বাংলাদেশের সমর্থনের কথা গােষণা করেন। সম্মেলনে সাইগ্রাস, দক্ষিণ ভিয়েতনাম, কম্বােডিয়া ও মধ্যপ্রাচ্য। সম্পর্কে সম্মেলনে আলােচনা করা হইবে বলিয়া সম্মেলন সূত্রের উদ্ধৃতি দিয়া সংবাদদাতা জানাইয়াছেন। মােজাম্বিক ও এঙ্গোলা হইতে সৈন্য অপসারণের ফলে দক্ষিণ আফ্রিকার উদ্ভূত পরিস্থিতি, বাের্ডে সমস্যা সমাধান এবং নামিবিয়ার স্বাধীনতা প্রশ্নে কমনওয়েলথ সাহায্য কর্মসূচী সম্পর্কে সম্মেলনে ব্যাপকভাবে আলােচনা করা হইবে।
আলােচনায় অংশ গ্রহণ ছাড়াও কমনওয়েলথ নেতৃবৃন্দের সাথে বঙ্গবন্ধু দ্বিপক্ষিক বিষয় নিয়া আলাপ আলােচনা করিবেন।

সূত্র: দৈনিক আজাদ, ২৯ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!