You dont have javascript enabled! Please enable it!

সহযােগিতা বৃদ্ধিতে কমনওয়েলথ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করিতে পারে-ড: কামাল হােসেন

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী ড: কামাল হােসেন অদ্য উন্নত ও উন্নয়নশীল দেশসমূহের মধ্যে অর্থনৈতিক ও কারিগরী সহযােগিতা বৃদ্ধির ব্যাপারে কমনওয়েলথ-এর ভূমিকার উপর গুরুত্ব আরােপ করেন।
সংবাদ সরবরাহ সংস্থা এনার সহিত বিশেষ সাক্ষাৎকারে আশা প্রকাশ করেন যে, বিশ্বের দ্রুত পরিবর্তনশীল পরিস্থিতিতে জটিল রাজনৈতিক ও অর্থনৈতিক উন্নয়নে ফলপ্রসু সহযােগিতার উদ্দেশ্যে কমনওয়েলথ সম্মেলন সদস্য জাতিসমূহের জন্য নতুন পন্থা উদ্ভাবনে সুবিধা প্রদান করিবে। পররাষ্ট্র মন্ত্রী বলেন, শিল্পোন্নত ও উন্নয়নশীল দেশসমূহের মধ্যকার শূন্যতা প্রতিরােধের জন্য ব্যবস্থা গ্রহণ করিতে হইবে। ড: কামাল হােসেন বলেন, রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্মেলনে কমনওয়েলথ জাতিসমূহের জন্য একটি বিনিয়ােগ তহবিল এবং উন্নত ও উন্নয়শীল দেশসমূহের ন্যায্য স্বার্থ নিশ্চিত করার জন্য একটি নয়া আইনী কাঠামাে গঠনের ব্যাপারে প্রভাব খাটাইবেন। ইহা মুদ্রাস্ফীতি ও শিল্পদ্রব্য সমূহের ক্রমবর্ধমান মূল্যের ফলে ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশসমূহের চাহিদা পূরণে সক্ষম হইবে বলিয়া তিনি অভিমত প্রকাশ করেন।
এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রী বলেন যে, কম্বােডীয় জনগণের বিজয়ে বাঙালীরা আনন্দিত তিনি ইন্দোচীনের সংগ্রামী জনগণের প্রতি বাংলাদেশের দ্ব্যর্থহীন সমর্থনের কথা পুনরায় ব্যক্ত করিয়া বলেন, ভিয়েতনামও যুক্ত হইবে।
বাংলাদেশের পররাষ্ট্র নীতির কতিপয় গুরুত্বপূর্ণ দিক সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রী বলেন, প্রগতিশীল গঠনমূলক নিরপেক্ষ পররাষ্ট্র নীতি অনুসরণ করায় আমাদের বিরাট লাভ হইয়াছে। সম্প্রতিবেশী সুলভ সম্পর্ক বজায় রাখা, বিশ্ব শান্তির উন্নয়ন ও মুক্তির সংগ্রামে শােষিত মানুষের পাশে দাঁড়ানাের জন্য আমরা আমাদের নীতি অব্যাহত রাখিব। সকলের সহিত বন্ধুত্ব কাহারও সহিত শত্রুতা নয়-এই নীতি কঠোর ভাবে পালন ও জনগণের আশা আকাংখা সামনে রাখিয়া বা পররাষ্ট্রনীতি সবসময়ই জাতীয় চাহিদা পূরণে সক্ষম হইবে বলিয়া তিনি আশা প্রকাশ করেন।

সূত্র: দৈনিক আজাদ, ৩০ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!