You dont have javascript enabled! Please enable it!

ফরিদপুরে সবুজ বিপ্লব সেমিনারে কোরবান আলী
জনসংখ্যা ও উৎপাদন বৃদ্ধি সমস্যা যৌথভাবে মােকাবেলা করিতে হইবে

ফরিদপুর, ২৬শে এপ্রিল। জনসংখ্যা নিয়ন্ত্রণ এবং উৎপাদন বৃদ্ধি—এই দুই সমস্যা যৌথভাবে মােকাবিলা করার আহ্বান জানাইয়া তথ্যমন্ত্রী জনাব কোরবান আলী আজ এখানে সবুজ প্রকল্প এবং জনসংখ্যা সমস্যা বিষয়ক তিনদিন ব্যাপী সেমিনারের উদ্বোধন করেন।
এই সেমিনারের উদ্বোধনী অধিবেশনে জাতীয় অধ্যাপক ড: কাজী মােতাহার হােসেন সভাপতিত্ব করেন।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন জনাব আবদুস সালাম এম, পি ডা: এ, কাশেম, এম, পি এবং ডা: মীর আবুল খায়ের এম,পি বক্তৃতা করেন।
ফরিদপুর তথ্যকেন্দ্র এই আয়ােজন করিয়াছিল।
উদ্বোধনী ভাষণে মন্ত্রী খাদ্য এবং জনসংখ্যার সমস্যা অত্যন্ত প্রকট বলিয়া বর্ণনা করেন, এবং বলেন, যে কোন মূল্যে আমরা এই সমস্যা প্রতিরােধ করিবাে।
তিনি বলেন, জনসংখ্যা বিস্ফোরণ নিয়ন্ত্রণ এবং দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধির ব্যাপারে কার্যকরী ও বাস্তব পদক্ষেপ গ্রহণ করা হইবে।
তথ্যমন্ত্রী গ্রামের জনগণকে জনসংখ্যা সমস্যার গুরুত্ব অনুভব করার আহ্বান জানান তিনি। তাহাদিগকে সকল কুসংস্কার ও ধর্মীয় গোঁড়ামী ত্যাগ করিয়া পরিবার পরিকল্পনার ব্যবস্থাদি গ্রহণ করার আহ্বান জানান।
জনাব কোরবান আলী বলেন দেশের মােট জনসংখ্যার ৮৫ ভাগ লােক গ্রামে বাস করে; সেইজন্য জন্ম নিয়ন্ত্রণ কর্মসূচীতে তাহাদের সহযােগিতা ছাড়া সাফল্য লাভ করা যাইবে না।
গ্রামের লােকজন যাহাতে পরিবার পরিকল্পনা গ্রহণে আগাইয়া আসে, সেই জন্য তিনি শিক্ষিত ব্যক্তিদেরও সহযােগিতা করার জন্য আহ্বান জানান।
সবুজ বিপ্লব সম্পর্কে জনাব কোরবান আলী বলেন, প্রতি বছর খাদ্যশস্য আমদানীর পরিবর্তে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য জাতিকে অবশ্যই অধিক উৎপাদন করিতে হইবে।
মন্ত্রী বঙ্গবন্ধুর উদ্ধৃতি দিয়া বলেন যে, খাদ্যশস্য আমদানী করিয়া কোন জাতি তাহার মর্যাদা বৃদ্ধি করিতে পারে না। সেমিনারে ইহা ছাড়া ঋণ সংযােগ পরিচালক জনাব মকবুল আহমদ খান এবং ফরিদপুরের অতিরিক্ত ডেপুটি কমিশনার জনাব রহমত উল্লাহ ভাষণ দান করেন।
সেমিনারে দেশের কৃষি এবং জনসংখ্যা বিশেষকরণ যােগদান করিয়াছেন।

সূত্র: দৈনিক আজাদ, ২৮ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!