You dont have javascript enabled! Please enable it!

শেরে বাংলার আদর্শ অনুসরণ করিয়া দ্বিতীয় বিপ্লব সফল করুন – কোরবান আলী

তথ্য ও বেতার মন্ত্রী জনাব কোরবান আলী মহান নেতা শেরে বাংলার আদর্শ অনুসরণ করিয়া দ্বিতীয় বিপ্লবকে সফল করিয়া তুলিতে জনগণের প্রতি আহ্বান জানান।
জনাব কোরবান আলী গতকাল বিকালে বাংলাদেশ পরিষদ কর্তৃক শেরে বাঙলার ত্রয়ােদশ মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে আয়ােজিত এক সেমিনারে প্রধান অতিথির ভাষণ দিতেছিলেন।
আলােচনা সভায় সভাপতিত্ব করেন ড: লুৎফুল কবির। আলােচনার অংশ গ্রহণ করেন বেগম আজরা আলী এম,পি, বাকশাল নেতা জনাব মুস্তফা সারােয়ার, ব্যারিষ্টার মােস্তফা কামাল, মর্ণিং নিউজ সম্পাদক জনাব শামসুল হুদা এবং সৈয়দ আনােয়ার খান।
তথ্য মন্ত্রী বলেন, শেরে বাঙলা এ, কে, ফজলুল হক নিজেই ছিলেন একটি প্রতিষ্ঠান। তাঁহার জীবন দর্শন অনুসরণ করিয়া বঙ্গবন্ধুর সমাজ বিপ্লবকে সফল করিয়া তুলিতে হইবে।
তিনি বলেন, শেরে বাংলা শুধুমাত্র জনগণের রাজনৈতিক নেতা ছিলেন তাহাই নয়। তিনি ছিলেন রাজনীতির জাদুকর। শেরে বাঙলার মধ্যে সকল মানবিক গুণের সমাবেশ ঘটিয়াছিল। বলিয়াই তিনি সকলের ভালবাসার পাত্র ছিলেন। তাঁহার দীর্ঘ এবং ঘটনাবহুল রাজনৈতিক জীবনে তিনি মুসলিম সমাজের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার প্রভূত উন্নীত সাধন করিয়াছিলেন।
অনুষ্ঠানে বক্তৃতাদানকালে বাকশাল নেতা জনাব মুস্তফা সারােয়ার বলেন, শেরে বাংলা আমাদের জাতীয় ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ। তিনি কৃষক প্রজা পার্টির মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে রাজনৈতিক চেতনার সঞ্চার করেন।
সংসদ সদস্য বেগম আজরা আলী শেরে বাঙলার নামে প্রতিষ্ঠিত বিভিন্ন শিক্সা প্রতিষ্ঠানের তত্ত্বাবধানের উপর গুরুত্ব আরােপ করেন।
ব্যারিষ্টার মােস্তফা কামাল বলেন, শেরে বাঙলা ছিলেন বরাবরই একজন মুসলমান। তাঁহার জীবনের উপর গবেষণার প্রয়ােজন রহিয়াছে বলিয়া জনাব কামাল মন্তব্য করেন।
জনাব শামসুল হুদা বলেন যে, তৎকালীন সমাজে শেরে বাঙলা ছিলেন কোটি কোটি কৃষকের একমাত্র নেতা।
সভাপতির বক্তৃতায় ডঃ লুৎফুল কবীর বলেন, শেরে বাঙলা রাজনৈতিক জীবন গ্রহণ করিয়াছিলেন শিক্ষা এবং অর্থনৈতিক ক্ষেত্রে পশ্চাদপদ জাতিকে আগাইয়া লইয়া যাওয়ার জন্য।

সূত্র: দৈনিক আজাদ, ২৮ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!