You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধু আগামী মাসে উপগ্রহ যােগাযােগ কেন্দ্র উদ্বোধন করিবেন

রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আগামী মাসের কোন এক সময় রাঙ্গামাটির নিকট বেতবানিয়াস্থ ভূপৃষ্ঠস্থ উপগ্রহ যােগাযােগ কেন্দ্র উদ্বোধন করিবেন।
সরকারীসূত্রের বরাত দিয়া এনা জানায় প্রায় সাড়ে ৬ কোটি টাকার কানাডীয় সাহায্যে উক্ত প্রকল্পের কাজ সমাপ্ত হইয়াছে।
ভূপৃষ্ঠ উপগ্রহ যােগাযােগ কেন্দ্রটি চালু হইলে বর্তমানের ব্যয়বহুল ওভারসীজ ট্রাঙ্কল সিষ্টেম বিলুপ্ত হইবে। এই কেন্দ্রটির মাধ্যমে এশিয়া, ইউরােপ ও বিশ্বের অন্যান্য দেশের সহিত সরাসরি টেলিফোন যােগাযােগ ব্যবস্থা চালু করা হইবে।
ইহাছাড়া বাংলাদেশ টেলিভিশন এই কেন্দ্রের মাধ্যমে বিশ্বের অন্যান্য দেশের টেলিভিশন কর্মসূচী সরাসরি প্রচার করিতে সক্ষম হইবে। এমনকি প্রয়ােজনীয় ব্যবস্থা গৃহীত হইলে ভূপৃস উপগ্রহ যােগাযােগ কেন্দ্রের মাধ্যমে বাংলাদেশের দর্শকগণ টেলিভিশনে এশীয় ও অলম্পিক ক্রীড়াপ্রতিযােগিতা ফুটবল, হকি এবং ক্রিকেটের ন্যায় আন্তর্জাতিক প্রতিযােগিতাগুলি প্রত্যক্ষ করিতে পারিবেন।
উল্লেখযােগ্য যে, ১৯৭০ সনে কানাডার সহিত ভূপৃষ্ঠ উপগ্রহ যােগাযােগ, কেন্দ্র স্থাপনের চুক্তি স্বাক্ষরিত হইয়াছিল, কিন্তু দেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালীন উক্ত কেন্দ্রের নির্মাণ কাজ ব্যাহত হয়। ইহার পর বাংলাদেশের সহিত নতুন চুক্তির অধীনে উপগ্রহ যােগাযােগ কেন্দ্রটির নির্মাণ কাজ শুরু হয়।গত ফেব্রুয়ারী মাসে উপগ্রহ যােগাযােগ কেন্দ্রটির নির্মাণ কাজ সমাপ্ত হইয়াছে। বর্তমানে গত দুইমাসে ধরিয়া কারিগরি বিশেষজ্ঞরা উপগ্রহ যােগাযােগ কেন্দ্রটি চালু করার ব্যাপারে খুটিনাটি পরীক্ষা করিতেছেন।[

সূত্র: দৈনিক আজাদ, ২৫ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!