You dont have javascript enabled! Please enable it!

কমনওয়েলথ শীর্ষ সম্মেলন
২৬শে এপ্রিল বঙ্গবন্ধুর জামাইকা যাত্রা

রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আগামী ২৬শে এপ্রিল ১০ দিনব্যাপী আসন্ন কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যােগদানের জন্য জামাইকার রাজধানী কিংস্টন গমন করিবেন। গতকাল রবিবার ঢাকায় সরকারী সূত্রে এ সংবাদ জানা গেছে।
রাষ্ট্রপতির সঙ্গে পররাষ্ট্র মন্ত্রী ড: কামাল হােসেন ছাড়াও একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদল কমনওয়েলথ সম্মেলনে যােগদান করিবেন। এই প্রতিনিধিদলের সদস্যগণ হইতেছেন রাষ্ট্রসঙ্ঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি জনাব এস, এ, করিম, পরিকল্পনা সচিব জনাব সৈয়দুজ্জামান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহা পরিচালক জনাব রেজাউল করিম, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাই কমিশনার জনাব ফারুক চৌধুরী এবং রাষ্ট্রপতির প্রেস সচিব জনাব আবদুল তােয়াব খান।
সংশ্লিষ্ট অভিজ্ঞ মহলের বরাত দিয়া বার্তা সংস্থা এনা জানাইয়াছে যে, শীর্ষ সম্মেলনের মাধ্যমে কমনওয়েলথভুক্ত রাষ্ট্র সমূহের মধ্যে সরকারী পর্যায়ে সহযােগিতা সম্প্রসারণের সুযােগ সৃষ্টি হইবে। এছাড়া এতে সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে অর্থনৈতিক, কারিগরী এবং সাংস্কৃতিক সহযােগিতা সম্প্রসারণ সম্ভব হইবে। উক্ত সূত্র আরাে জানাইয়াছেন, শীর্ষ সম্মেলনে বিভিন্ন আন্তর্জাতিক সমস্যা, বিশ্ব রাজনীতির জটিলতা এবং অর্থনৈতিক মন্দার বিষয় লইয়া বিস্তারিত আলােচনা হইবে। সম্মেলনে সদস্যরাষ্ট্রসমূহ বর্তমান অর্থনৈতিক মন্ত্রী কাটাইয়া উঠার জন্য নিজেদের বক্তব্য পেশ করিবে।
বাংলাদেশ প্রতিনিধি দলের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়া এনা আরাে জানাইয়াছে যে, সম্মেলনে বাংলাদেশ বিশ্বশান্তির স্বার্থে উন্নত এবং অনুন্নত দেশসমূহের মধ্যকার ব্যবধান ঘুচাইবার উপর গুরুত্ব আরােপ করিবে।
এছাড়াও রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বব্যাপী উত্তেজনা হ্রাসের জন্য কমনওয়েলথ রাষ্ট্র সমূহের মধ্যেকার সম্মিলিত প্রচেষ্টা এবং অর্থনৈতিক উন্নয়নের উপর জোর দিতে পারেন বলিয়া উক্ত সূত্র জানান। উক্ত মহল মনে করেন, উন্নত এবং উন্নয়নশীল দেশসমূহের মধ্যকার বর্তমান বিরাট ব্যবধান ঘুচাইতে না পারিলে বিশ্বশান্তি অর্জন কোন মতেই সম্ভব হইবে
বঙ্গবন্ধু একথা খােলাখুলি ব্যক্ত করিতে পারেন।
বিশ্বশান্তি ও মৈত্রীর অন্যতম প্রবক্তা বাংলাদেশের রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আসন্ন কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে পুনরায় বিভিন্ন আন্তর্জাতিক সমস্যার উপর তাহার সুনির্দিষ্ট বক্তব্য রাখিবেন বলিয়া উক্ত মহলের ধারণা।
এছাড়া বঙ্গবন্ধু আফ্রো-এশিয়া ও ল্যাটিন আমেরিকার দক্ষিণ সংগ্রামে লিপ্ত জনগণের স্বপক্ষে এবং বর্ণবৈষম্যবাদের বিরুদ্ধে কমনওয়েলথ রাষ্ট্রসমূহের একীভূত প্রচেষ্টার উপর জোর দিবেন বলিয়া অভিজ্ঞ মহল মনে করেন।

সূত্র: দৈনিক আজাদ, ২১ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!