You dont have javascript enabled! Please enable it!

কৃষিক্ষেত্রে বিদ্যুৎ শক্তির সর্বাধিক ব্যবহার নিশ্চিত করিতে হইবে-আবদুর রব সেরনিয়াবত

বিদ্যুৎ, বন্যা নিয়ন্ত্রণ ও পানি সম্পদ দপ্তরের মন্ত্রী জনাব আবদুর রব সেরনিয়াবত কৃষি ক্ষেত্রে বিদ্যুৎ শক্তির সর্বাধিক ব্যবহার নিশ্চিত করার নির্দেশ প্রদান করিয়াছেন।
জনাব আবদুর রব সেরনিয়াবত গতকাল সােমবার সকালে বিদ্যুৎ উন্নয়ন বাের্ডের কেন্দ্রীয় কার্যালয়ে বাের্ডের উচ্চপদস্থ কর্মকর্তাদের তিন দিন ব্যাপী অগ্রগতি পর্যালােচনা ও কর্মসূচী বিশ্লেষণ সংক্রান্ত সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ভাষণ দান করিতেছিলেন।
মন্ত্রী তার ভাষণে কৃষি উন্নয়নের ক্ষেত্রে বৈদ্যুতিক যােগাযােগের উপর সবিশেষ গুরুত্ব আরােপ করেন। মন্ত্রী সেচ প্রকল্পে ব্যবহৃত আরাে কতকগুলি পাম্প এবং বিদ্যুৎ বিতরণ লাইনের নিকটবর্তী কতকগুলি হাট বাজার বা ব্যবসা বাণিজ্যকেন্দ্রের নিকট ভবিষ্যতে বিদ্যুৎ সংযােগ দেওয়া সম্ভব কিনা তার একটি বিবরণ আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যে পেশ করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ প্রদান করেন। তিনি বলেন, গ্রাম পর্যায়ে বৈদ্যুতিক যােগাযােগ স্থাপনের মাধ্যমেই ক্ষেতে-খামারে কলে-কারখানার উৎপাদন বৃদ্ধি করা সম্ভব এবং উৎপাদন বৃদ্ধি হইলেই আজকের জাতীয় সংকট উত্তরণ সম্ভব বলিয়া মন্ত্রী উল্লেখ করেন। তিনি প্রসঙ্গত: বলেন যে, বর্তমান অর্থ বছরে বিদ্যুৎ উন্নয়নের যে লক্ষমাত্রা রহিয়াছে তা অবশ্যই ৩০শে জুনের মধ্যে অর্জন করিতে হইবে এবং সম্ভব হইলে লক্ষ্যমাত্রা অতিক্রম করিয়া যাইতে হইবে। তিনি পহেলা জুলাই তারিখে এ বছরের সাফল্যজনক রিপাের্ট পর্যালােচনা করিয়া দেখিবেন বলিয়া তথ্য প্রকাশ করেন। জনাব আবদুর রব সেরনিয়াবাত বলেন, চলতি বছরের লক্ষ্যমাত্রার মধ্যে রহিয়াছে ১২১ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা, ২০০ মাইল ১৩২ কে, ভি লাইন, ৮০০ মাই ৩৩কে, ভি, লাইন, ৪৩৬ মাইল, ১১ কে, ভি লাইন, ২৬৭ মেগাওয়াট সর্বোচ্চ চাহিদা, ৬৮টি খাল বৈদ্যুতিকীকরণ ১০০টি নলকূপে বিদ্যুৎ সংযােগ, ১০টি চায়ের বাগান বৈদ্যুতিকীকরণ, ৮টি মহকুমা সদর দপ্তরে বিদ্যুৎ সংযােগ এবং ৫০ হাজার গ্রাহক।
সভায় বিদ্যুৎ বন্যানিয়ন্ত্রণ ও পানি সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব জনাবএস এম, হােসাইনী এবং বিদ্যুৎ উন্নয়ন বাের্ডের চেয়ারম্যান কাজী আজহার আলীও বক্তৃতা করেন।

সূত্র: দৈনিক আজাদ, ২২ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!