You dont have javascript enabled! Please enable it!

খুলনা বণিক সমিতির সেমিনারে বাণিজ্যমন্ত্রী
বেসরকারী রফতানীকারকদের পর্যাপ্ত সরকারী সাহায্য দেওয়া হইবে

বাণিজ্য ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী খন্দকার মুশতাক আহমেদ দেশের রপ্তানী বৃদ্ধির জন্য সকল বেসরকারী রপ্তানীকারককে সাহায্য দানের আশ্বাস দিয়াছেন।
বৈদেশিক ক্রেতাদের নিকট বিক্রয়ের পরিমাণ বৃদ্ধির জন্য তিনি সম্পদশালী লােকদের বৈদেশিক রপ্তানী খাতে অধিক অর্থ বিনিয়ােগের আহ্বান জানান।
মন্ত্রী খুলনার বণিক ও শিল্প সমিতির দুই দিনব্যাপী সেমিনার উদ্বোধনকালে এ কথা বলেন।
বেসরকারী রপ্তানীকারকদের ভূমিকার কথা উল্লেখ করিতে গিয়া খন্দকার মুশতাক আহমেদ বলেন যে, তাহাদের সক্রিয় সহযােগিতা ব্যতিত দেশের রপ্তানী বৃদ্ধি সম্ভব নহে। তিনি বলেন, সরকার বেসরকারী রপ্তানীকারকগণকে সর্বপ্রকার সাহায্য দিতে বদ্ধপরিকর।
তিনি এ ব্যাপারে সরকারের সিদ্ধান্তসমূহ উল্লেখ করেন।
মধু, মােম, দেশলাই, নারিকেল হইতে উৎপাদিত দ্রব্যাদি, নিউজ প্রিন্ট এবং হার্ডবাের্ড প্রভৃতি রপ্তানীকারককে শতকরা ৩০ থেকে ৭৫ ভাগ সরকারী সাহায্য দেওয়া হইবে বলিয়া তিনি উল্লেখ করেন। তিনি আরাে বলেন যে, এই সমস্ত দ্রব্যাদি খুরনা অঞ্চলে প্রচুর পরিমাণে পাওয়া যায়। | আধুনিক শিল্পগুলির জন্য কাঁচামাল ও খুচরা যন্ত্রপাতি আনিয়া রপ্তানী বৃদ্ধির জন্য কতকগুলি আমদানী লাইসেন্স দেওয়া হইবে বলিয়া মন্ত্রী জানান।
সম্ভবনাময় ব্যবসায়ীদের বিদেশে ব্যবসায়িক সফরের জন্য প্রেরণের ব্যবস্থা হইবে বলিয়া তিনি জানান। সেমিনারে বাণিজ্যমন্ত্রী: সমস্ত প্রকার সুবিধা এবং প্রয়ােজনীয় বৈদেশিক মুদ্রা সরবরাহ করা হইবে বলিয়া তিনি জানান। বেসরকারী রপ্তানীকারকগণকেও এ সুবিধা দেওয়া হইবে।
উৎপন্ন দ্রব্যের মান এবং পরিমাণ বৃদ্ধির জন্য তিনি রপ্তানী দ্রব্য উৎপাদন কারখান মালিকদের প্রতি আহ্বান জানান।

সূত্র: দৈনিক আজাদ, ১৯ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!