You dont have javascript enabled! Please enable it!

যশােরে ৩০ হাজার টাকার মালামালসহ চোরাচালানী গ্রেফতার

দর্শনা সীমান্ত চৌকির একদল বি.ডিআর টহলদারী দল কুষ্টিয়া জেলার দামুরহুদা থানাধীন গােবিন্দপুর গ্রামে ভারত হইতে বাংলাদেশে চোরাচালান লিপ্ত একদল চোরাচালানীর উপর গুলী বর্ষণ করিয়া ৩০ হাজার ৮৬ টাকা মূল্যের নিম্নলিখিত দ্রব্য সামগ্রীসহ এক জন চোরাচালানীকে গ্রেফতার করে বলিয়া গতকাল ঢাকায় প্রকাশিত বি, ডি, আরের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানা গিয়াছে।
ক) ধান ভাঙ্গা কলের যন্ত্রাংশ মূল্য ৫,০০০ টাকা, খ) কলম ২৫০ গ্রুস ৪,৮০০ টাকা, গ) প্লাষ্টিক ১৬৮ ডজন ৪,২০০ টাকা, ঘ) কলমের যন্ত্রাংশ ১৪৮ ডজন ৬,২১৬ টাকা, ঙ) বলসূতা ৪৪০০টি, ২,২২০ টাকা, চ) হাত ঘড়ির ফিতা ১০৭ ডজন ৬,৪২০ টাকা, ছ) চোখের কাজল ২৩ ডজন ১,১৫০ টাকা, জ) বাংলাদেশী টাকা ১০০ টাকা।
সর্বমােট: ৩০,০৮৬ টাকা গ্রেফতারকৃত ব্যক্তিকে চোরাচালানকৃত মালামালসহ দর্শনা ফাঁড়িতে জমা দেওয়া হইয়াছে এবং এই ব্যাপারে একটি মামলা দায়ের করা হইয়াছে।
জনাব মনসুর আলী বলেন ছাত্র সমাজের উপর নতুন যে দায়িত্ব অর্পিত হইয়াছে, সেই লক্ষ্য অর্জিত হইলে স্বাধীনতার ইতিহাস পরিপূর্ণ হইবে। এই নতুন ব্যবস্থার জন্য নতুন মানসিকতা প্রয়ােজন।
বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবের পথে এক শ্রেণীর লােক অন্তরায় সৃষ্টি করিতেছে বলিয়া প্রধানমন্ত্রী তাঁহার ভাষণে উল্লেখ করেন। তিনি বলেন, স্বাধীনতা সংগ্রামকালেও একদল লােক বিরােধিতা করিয়াছিল আজও দ্বিতীয় বিপ্লবের কর্মসূচীতে বাধা সৃষ্টি করিতেছে। কিন্তু বাঙালি জাতি শুধু স্বাধীনতা অর্জন করিতে জানে না, স্বাধীনতাকে রক্ষাও করিতে জানে।
জনাব মনসুর আলী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসকে বিশালত্বের বিরাটতত্বের এবং নতুনত্বের সমাহার বলিয়া উল্লেখ করেন। তিনি বলেন, তাই ঢাকা বিশ্ববিদ্যালয় তাহার ঐতিহ্যকে অতীতের মতাে ভবিষ্যতেও ধরিয়া রাখিতে পারিবে।
অনুষ্ঠানে বক্তৃতা দান কালে বাকশাল নেতা এবং বাংলাদেশ ছাত্রলীগের প্রাক্তন সভাপতি শেখ শহীদুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সমাজতান্ত্রিক পদ্ধতিতে পরিচালিত হওয়া উচিত বলিয়া মন্তব্য করেন।
এ প্রসঙ্গে বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবকে সফল করিয়া তােলার উপরও তিনি গুরুত্ব দেন।
ডাকসুর সহ-সভাপতি জনাব মােজাহিদুল ইসলাম সেলিম দ্বিতীয় বিপ্লবকে সামনে রাখিয়া শিক্ষা ব্যবস্থা প্রণয়নের দাবী জানান।
ডাকসুর সাধারণ সম্পাদক জনাব মাহবুব জামান বলেন, শিক্ষার লক্ষ্য এমনভাবে গড়িয়া তােলা প্রয়ােজন হঁহার মাধ্যমে আমরা সমাজতন্ত্রের কারিগর হিসাবে নিজেদের গড়িয়া তুলিতে পারি।
জনাব মু, হামিদ বলেন, ছাত্রদের সৃজনশীল শক্তিকে বিকশিত করার উপর লক্ষ্য রাখিয়া এ সপ্তাহের কর্মসূচীতে গ্রহণ করা হইয়াছে।
সভাপতির ভাষণে ডাকসুর সভাপতি উপাচার্য ড: আবদুর মতিন চৌধুরী অবিলম্বে শিক্ষা কমিশণ রিপাের্ট পেশ করার দাবী জানান।
ড: চৌধুরী দ্বিতীয় বিপ্লব প্রসঙ্গে বলেন, বাংলাদেশের ইতিহাসে ঢাকা বিশ্ববিদ্যালয় সকল আন্দোলনে নেতৃত্ব দিয়াছে। এইবার দ্বিতীয় বিপ্লবের কর্মসূচী বাস্তবায়নেরও ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্ব নিবে।

সূত্র: দৈনিক আজাদ, ১১ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!