You dont have javascript enabled! Please enable it!

দেশের শিক্ষিত সমাজই জাতির মেরুদণ্ড -কোরবান আলী

তথ্য ও বেতার মন্ত্রী জনাব এম কোরবান আলী দেশের ছাত্র সমাজকে নতুন উপলব্ধি লইয়া নয়া সমাজ গঠনে আগাইয়া আসার আহ্বান জানাইয়াছেন। তিনি বলেন, বাংলাদেশ গঠনে সােনার মানুষ চাই। আর ছাত্রসমাজই আমাদের আরব্ধ সােনার মানুষ উপহার দিতে পারে।
তথ্য ও বেতার মন্ত্রী এম কোরবান আলী গতকাল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষককেন্দ্রে বিশ্ব বিদ্যালয়ের বিদায়ী ছাত্রদের ‘র্যাগ-ডে’ কর্মসূচীর উদ্বোধন কালে এই কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপাচার্য ড: আবদুল মতিন চৌধুরী।
প্রধান অতিথির ভাষণে তথ্য ও বেতার মন্ত্রী বলেন যে শিক্ষা শুধু সার্টিফিকেটই লাভে সহায়তা করে জাতির জন্য সে শিক্ষা কাম্য নয়, সেই শিক্ষা শুধু বােঝা স্বরূপ হইয়া থাকিবে।
তিনি বলেন, মানবিক মূল্যবােধ এবং নাগরিক দায়িত্ববােধ গঠনে সহায়ক যে শিক্ষা তাহাই পরম শিক্ষা হইতে পারে। | মন্ত্রী শিক্ষিত সমাজকে জাতির মেরুদণ্ড হিসাবে আখ্যায়িত করেন। তিনি বলেন, পরাধীন দেশের শিক্ষাপদ্ধতির অবসান ঘটাইয়া দেশের নতুন সামাজিক বিবর্তনের সঙ্গে সঙ্গতিপূর্ণ শিক্ষায় ছাত্র সমাজকে শিক্ষিত করিয়া তুলিতে হইবে। তিনি ছাত্রদের শৃঙ্খলাও নিয়মানুবর্তিতার উপরও। জোরদেন।
সভাপতির ভাষণে উপাচার্য ড: আবদুল মতিন চৌধুরী নতুন বিপ্লবের সাথে তাল মিলাইয়া ছাত্র সমাজের জ্ঞানার্জন এবং উন্নত মানসিকতা গঠনের উপর গুরুত্ব আরােপ করেন। তিনি বলেন, আজ যাহারা বিদায়ী ছাত্ররূপে ব্যাগ উৎসব পালন করিতেছে আগামী কাল তাহাদেরই জাতি গঠনের কাজে আত্মনিয়ােগ করিতে।

সূত্র: দৈনিক আজাদ, ১২ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!