You dont have javascript enabled! Please enable it!

কুমিল্লায় পল্লী উন্নয়ন একাডেমীর সেমিনারে সৈয়দ নজরুল

মালিক-কৃষকের মধ্যে উৎপন্ন পণ্যের সুষম বন্টন নিশ্চিত করা হইবে। উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম উৎপাদন বৃদ্ধির মাধ্যমে ভারসাম্য অর্থনৈতিক ও জমির মালিক, কৃষক ও শ্রমিকদের মধ্যে উৎপাদিত পণ্যের সুষম বন্টনের নিশ্চয়তা বিধানের প্রয়ােজনীয়তার উপর গুরুত্ব আরােপ করেন।
বাংলাদেশে অধিক ফলনশীল শস্যের ব্যাপক আবাদ ও তাহার সামাজিক ও অর্থনৈতিক প্রতিফলন সম্পর্কে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী কর্তৃক আয়ােজিত আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনকালে উপরােক্ত মন্তব্য করেন। তিনি বলেন উৎপাদন বৃদ্ধি ও স্বয়ংসম্পূর্ণতা অর্জনে জাতীয় সংহতির নিশ্চয়তা বিধান করিতে হইবে। তিনি বলেন, শােষণমুক্ত সমাজ ও সামাজিক ন্যায় পরায়ণতা অর্জনে ক্রমবর্ধমান প্রচেষ্টা সংহত করা প্রয়ােজন। এই দুইটি সমানভাবে জাতীয় জীবনে অপরিহার্য। সুতরাং ভারসাম্য অর্থনৈতিক অগ্রগতি আনয়নে আমাদের অবশ্যই চেষ্টা চালাই যাইতে হইবে। তিনি বলেন, ইহা হইলেই জমির মালিক, কৃষক ও কর্মীরা উৎপাদন ক্ষেত্রে যে অবদান রাখিবে তাহাতে তাহারা সমানভাবে লাভবান হইতে পারিবে।
এই সামগ্রিক অগ্রগতির প্রয়ােজনই জাতির জনক বঙ্গবন্ধু দ্বিতীয় বিপ্লবের আহ্বানে জানাইয়াছেন এবং ইহার জন্যই গ্রাম পর্যায়ে বহুমুখী সমবায় সমিতির উন্নয়ন জরুরী প্রয়ােজন।
ইহা শােষণমুক্ত নয়া সমাজ ও স্বয়ংসম্পূর্ণ অর্থনীতি গড়িয়া তুলিতে সাহায্য করিবে। তিনি বলেন, এই লক্ষ্যে পৌঁছার জন্য আমাদের এখন প্রয়ােজনীয় পদ্ধতি খুঁজিয়া বাহির করিতে হইবে।
তিনি বলেন, অধিক ফলনশীল জাতীয় শস্যবীজ ইতিমধ্যেই কৃষি ক্ষেত্রে এক নয়া যুগের সূচনা করিয়াছে। প্রতিটি কৃষকের নিকটই আজ ইরিধানের নাম অতি পরিচিত। ফলে প্রতি একর অথবা সামগ্রিকভাবে উৎপাদন বৃদ্ধি পাইয়াছে। তবে আশাতীত ভাবে বৃদ্ধি পায় নাই। বিভিন্ন ধরনের কৃষি যন্ত্রপাতি ও রাসায়নিক দ্রব্য ব্যাপক কৃষকের কাছে সুলভ হইয়া উঠে নাই বলিয়া ফলন আশাতীত হইতেছে না। অপর দিকে বিত্তশালী কৃষকরা অধিক ফলনশীল জাতের শস্য আবাদ করে তাহাদের বাড়তি ফসল উচ্চমূল্যে বিক্রয় করিয়া আরও বিত্তশালী হইয়া উঠিতে পারে। এদিকে ব্যয়বহুল অধিক ফলনশীল শস্যের আবাদ করিতে গিয়া গরীব কৃষকরা আরাে দায়গ্রস্ত হইয়া পড়িতে পারেন।
সেমিনারের সাফল্য কামনা করিয়া উপরাষ্ট্রপতি এই মর্মে আশা প্রকাশ করেন যে, ‘মিরাক্যাল সীড’ কি ভাবে লক্ষ্য লক্ষ পরিবারের অবস্থা পরিবর্তনে সাহায্য করিতে পারে সেমিনারে সে। ব্যাপারে আলােচনা করা হইবে। তিনি লক্ষ লক্ষ বর্গাচাষী, ক্ষুদ্র কৃষক ও ভূমিহীন শ্রমিকদের স্বার্থের কথা স্মরণ রাখার জন্য বিশেষজ্ঞদের প্রতি আহ্বান জানান।
কুমিল্লা একাডেমী ও ফোর্ড ফাউন্ডেশনের উদ্যোগে এই সেমিনারের আয়ােজন করা হয়। সেমিনারে সভাপত্বি করেন সমবায় ও পল্লীউন্নয়ন মন্ত্রী ফণী মজুমদার।

সূত্র: দৈনিক আজাদ, ১০ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!