You dont have javascript enabled! Please enable it!

সরকার বদ্ধপরিকর-আবদুল মান্নান

স্বাস্থ্যমন্ত্রী জনাব আবদুল মান্না চলতি বছরের মধ্যে দেশ হইতে গুটি বসন্ত সম্পূর্ণ রূপে নির্মূল করিতে সরকারের দৃঢ় সংকল্পের কথা পুনরায় ঘােষণা করিয়াছেন।
বিশ্বস্বাস্থ্য দিবস উপলক্ষে গতকাল মহাখালী মহামারী হাসপাতালে এক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির ভাষণ দান করিতেছিলেন।
তিনি বলেন, আমরা চলতি বছরের মধ্যে জনগণকে গুটি বসন্তের হাত হইতে রক্ষা করিতে প্রতিজ্ঞাবদ্ধ কারণ চলতি বছর হইতেছে বিশ্বকে গুটি বসন্ত মুক্ত করিবার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার গৃহীত দশ বছর মেয়াদী কর্মসূচীর শেষ বছর।
তিনি বলেন, গুটি কয়েক দেশ ব্যতীত বিশ্ব আজ বসন্ত মুক্ত। বাংলাদেশ ভারত, নেপাল পাকিস্তান ও ইথােপিয়া হইতে গুটি বসন্ত এখনও নির্মূল হয় নাই। তবে চলতি বছরের মধ্যে বাংলাদেশের ন্যায় অন্যান্য দেশও গুটি বসন্ত নির্মূল করিবার কর্মসূচী গ্রহণ করিয়াছে। সেমিনারে বক্তৃতা করেন ঢাকাস্থ বিশ্বস্বাস্থ্য সংস্থার আবাসিক পরিচালক ডা: হ্যানেস, ডা: বদরুজ্জোদা চৌধুরী ও সৈয়দ আহমদ। সকল সম্পদের সমন্বয়ের মাধ্যমে এই রােগ সম্পূর্ণরূপে নির্মূল করিবার জন্য সরকার সম্ভাব্য সকল পদক্ষেপ গ্রহণ করিয়াছেন বলিয়া তিনি উল্লেখ করেন।
এই কর্মসূচীর অধীনে প্রতি ইউনিয়নে কমপক্ষে চারজন প্যরা মেডিক্যাল কর্মী ও প্রতি থানায় একজন করিয়া স্নাতক উত্তর প্রশিক্ষণ প্রাপ্ত মেডিক্যাল বিশেষজ্ঞ নিয়ােগ করা হইয়াছে বলিয়া মন্ত্রী জানান। তিনি বলেন, নিয়ােগকৃত কর্মীদের নিকট সকল প্রকার মহামারী প্রতিষেধক রহিয়াছে।
জনাব আবদুল মান্নান কোন স্থানে মহামারী দেখা দিলে অবিলম্বে নিকটবর্তী মেডিকেল কর্মীকে অবহিত করিবার জন্য জনগণের প্রতি আহ্বান জানান। স্বাস্থ্যমন্ত্রী বসন্ত নির্মূল অভিযানকে সফল করিয়া তুলিবার জন্য দেশের শিক্ষিত নাগরিকদের জনগণের মধ্যে কাজ করিবার আহ্বান জানান।

সূত্র: দৈনিক আজাদ, ৮ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!