You dont have javascript enabled! Please enable it!

কুমিল্লা যাওয়ার পথে উপরাষ্ট্রপতি
সমবায় জনগণের অর্থনৈতিক মুক্তির শক্তিশালী হাতিয়ার

উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবের মূল লক্ষ্য হইতেছে গ্রামে গ্রামে বহুমুখী সমবায় সমিতি গড়িয়া তােলা। গ্রাম পর্যায়ে অত্যাবশ্যকীয় বহুমুখী সমবায় ব্যবস্থা জনগণের সামগ্রিক অর্থনৈতিক ও সামাজিক মুক্তি আনয়নের পক্ষে হইবে শক্তিশালী ও কার্যকরী হাতিয়ার।
কুমিল্লায় দুইদিনের সফরে যাওয়ার পথে দাউদকান্দি ফেরীঘাটে এক বিপুল জনতা তাহাকে অভিনন্দন জানাইতে সমবেত হইলে তাহাদের উদ্দেশ্যে ভাষণ দিতে যাইযা তিনি এই কথা বলেন।
দাউদকান্দি ফেরীঘাটে উপরাষ্ট্রপতিকে অভিনন্দন জানান বাণিজ্য ও বহির্বাণিজ্য মন্ত্রী খােন্দকার মােস্তাক আহমদ, তথ্য ও বেতার প্রতিমন্ত্রী তাহের উদ্দিন ঠাকুর, কুমিল্লা জেলা বাকশাল নেতা জনাব খুরশিদ আলম।
দাউদকান্দি হইতে কুমিল্লার কোটবাড়ি পর্যন্ত ২০ মাইল রাস্তার বিভিন্ন স্থানে বিপুল সংখ্যক লােক তাহাকে আন্তরিক সম্বর্ধনা জানায়।
প্রখর সূর্যের তাপের মধ্যেও যাহারা তাহাকে স্বাগত জানানাের জন্য অপেক্ষা করিতেছিল তাহাদের উদ্দেশ্য ভাষণ দানের জন্য বিভিন্ন স্থানে তিনি গাড়ী হইতে নামেন এবং ভাষণ দেন।
উপ-রাষ্ট্রপতি তাহার ভাষণে বলেন, অত্যাবশ্যকীয় বহুমুখী সমবায়ের জরুরী লক্ষ্য হইতেছে স্বল্প সময়ের মধ্যে ৬৫ হাজার গ্রামকে স্বনির্ভরশীল করে গড়িয়া তােলার জন্য সাহায্য করা।
ইহার উদ্দেশ্য হইতেছে আমাদের জাতীয় জীবনে পরিবর্তন আনার জন্য এই পরিকল্পনা বাস্তবায়নের সময় যাতে প্রতিটি সক্ষম ব্যক্তি উৎপাদন মুখী ও কল্যাণকর কাজে আত্মনিয়ােগ করিতে পারে তাহার ব্যবস্থা করা হবে বলিয়াও তিনি জানান।
উপরাষ্ট্রপতি জাতীয় ঐক্যকে সুদৃঢ় করাসহ সকল অর্থনৈতিক ক্ষেত্রে উৎপাদন বৃদ্ধির জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করিতে সকলের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, দেশে সুষ্ঠু উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনার জন্য শান্তি-শৃঙ্খলা বজায় রাখা হইবে।
বস্ত্রশিল্প সম্পর্কে বলিতে যাইয়া জনাব সৈয়দ নজরুল ইসলাম আশা প্রকাশ করিয়া বলেন, চলতি পঞ্চ বার্ষিকী পরিকল্পনাকালীল সময়ে দেশ বস্ত্রে স্বংসম্পূর্ণতা অর্জন করিবে।
তিনি উল্লেখ করেন যে, বাংরাদেশে প্রচুর প্রাকৃতিক গ্যাস মওজুদ রহিয়াছে। এতে দেশ সার উৎপাদনে শুরু স্বয়ংসম্পূর্ণতাই অর্জন করবে না বিভিন্ন মালামালের প্রধান রফতানীকারক হইবে।
উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম আজ বিকালে এইখানে আসিয়া পৌছান। আগামীকাল তিনি বাংলাদেশে উচ্চ ফলনশীল শস্যের অর্থনৈতিক ও সামাজিক তাৎপর্যের উপর তিনদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করিবেন।
এই সম্মেলন কুমিল্লার পল্লী উন্নয়নে একাডেমীতে অনুষ্ঠিত হইবে।

সূত্র: দৈনিক আজাদ, ৯ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!