You dont have javascript enabled! Please enable it!

নেদারল্যাণ্ড বাংলাদেশকে ১৫ কোটি টাকা দিবে

বাংলাদেশ চলতি বছর নেদারল্যাণ্ডের নিকট হইতে অর্থনৈতিক এবং কারিগরী সহায়তা বাবদ ২ কোটি ডলার (১৬ কোটি টাকা) পাইবে। গতকাল শুক্রবার ঢাকায় দুই দেশের মধ্যে একটি সমঝােতা প্রতিষ্ঠিত হইয়াছে।
গতকাল শুক্রবার ঢাকার পরিকল্পনা কমিশন কার্যালয়ে সফররত ৫ সদস্য বিশিষ্ট ওলন্দাজ প্রতিনিধিদল এবং বাংলাদেশ পরিকল্পনা কমিশনের কর্মকর্তাদের মধ্যে আলােচনার পর এই সমঝােতা প্রতিষ্ঠিত হয়।
এই সমঝােতা চুক্তিতে গুলন্দাজ সরকারের পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশে নিযুক্ত ওলন্দাজ রাষ্ট্রদূত মি: ভ্যান ডনজেন এবং বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন পরিকল্পনা কমিশনের অতিরিক্ত সচিব ড: আশরাফুজ্জামান। নেদারল্যান্ডের অর্থে ইহার পরিমাণ হইবে প্রায় ৫ কোটি গিল্ডার।
ইহার মধ্যে ২ কোটি ৩০ লক্ষ গিল্ডার দাম বাবাদ, দেড় কোটি ডলার সহজ শর্তে এবং ১ কোটি ২০ লক্ষ ডলার কারিগরি সাহায্য বাবদ প্রদান করা হইবে।
সমঝােতা চুক্তিটি স্বাক্ষরিত হইবার পর নেদারল্যান্ডের রাষ্ট্রদূত সাংবাদিকদের নিকট জানান,এই অর্থ মূলত: বন্যা নিয়ন্ত্রণ, পানি সম্পদ উন্নয়ন, কৃষি ও আলু গবেষণা, চিনি শিল্পের সম্প্রসারণ এবং বাংলাদেশ বিমানের উন্নয়নে ব্যবহৃত হইবে।
প্রসঙ্গত: উল্লেখযােগ্য যে, ৫ সদস্য বিশিষ্ট ওলন্দাজ কারিগরি বিশেষজ্ঞ প্রতিনিধি দলটি গত মঙ্গলবার ঢাকা পৌঁছান। আজ শনিবার তাহারা ঢাকা ত্যাগ করিবেন। এখানে স্মরণ করা যাইতে পারে যে, নেদারল্যান্ডের অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী গত জানুয়ারি মাসে বাংলাদেশ সফরকালে বাংলাদেশের বন্যা নিয়ন্ত্রণে সাহায্যের আশ্বাস প্রদান করেন।

সূত্র: দৈনিক আজাদ, ৫ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!