You dont have javascript enabled! Please enable it!

বাংলার লােক সংস্কৃতি সংরক্ষণ করিতে হইবে-কোরবান আলী

তথ্যমন্ত্রী জনাব এম, কোরবান আলী দেশের লােক সংস্কৃতি ও সম্পদের লালন ও সংরক্ষণের প্রয়ােজনীয়তার উপর গুরুত্ব আরােপ করিয়াছেন।
তিনি গতকাল রাতে বাংলাদেশ বেতারের আয়ােজিত জাতীয় লােক সঙ্গীত ও উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দিতেছিলেন। বেতারের ট্রান্সক্রিপশন সার্ভিস অনুষ্ঠানটি প্রয়ােজনা করে। অনুষ্ঠানে বাংলার বুলবুল বিদ্রোহী কবি নজরুল ইসলামকে আনা হইয়াছিল। এ তথ্যমন্ত্রী বলেন; বাংলার হাটে মাঠে গ্রামে প্রান্তরে লােক সম্পদ ছড়াইয়া রহিয়াছে। সংস্কৃতির সমৃদ্ধিশালী শাখা হইতেছে এই লােক সংস্কৃতি। ইহার আবেদন শাশ্বত ও কালজয়ী। এই লােকসংস্কৃতি লালন, সংরক্ষণ ও প্রসার প্রয়ােজন। এ ব্যাপারে সরকার সচেতন রহিয়াছেন, তবে ইহাতে জনসাধারণেরও সহযােগিতা প্রয়ােজন।
জনাব কোরবান আলী বলেন বাংলার উচ্চাঙ্গ সঙ্গীতের ঐতিহ্য রহিয়াছে। সঙ্গীতের ভিত্তি যেহেতু লােকসংস্কৃতি সেহেতু উচ্চাঙ্গ সঙ্গীতেরও প্রসার প্রয়ােজন।
পূর্বাহ্নে বাংলাদেশ বেতারের মহা পরিচালক জনাব আমিরুজ্জামান খান অনুষ্ঠানে এক সংক্ষিপ্ত ভাষণে বলেন যে, বাংলার মাটি বাংলার সংস্কৃতির উৎস।
তিনি দুঃখ প্রকাশ করিয়া বলেন যে, দেশের লােক-সংস্কৃতির লুপ্ত সম্পদ উদ্ধারের বিজ্ঞান ভিত্তিক ব্যবস্থা হয় নাই। দেশের লােক শিল্পীদের শ্রোতাদের নিকট তুলিয়া ধরা বাংলাদেশ বেতারের অন্যতম উদ্দেশ্য বলিয়া তিনি উল্লেখ করেন।

সূত্র: দৈনিক আজাদ, ৬ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!