You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধুর পিতার লাশ দাফন সম্পন্ন

বঙ্গবন্ধুর পরলােকগত পিতা শেখ লুৎফর রহমানের দাফন উপলক্ষে শােকাভিভূত অসংখ্য মানুষ তাহার বাড়িতে আসিয়া সমবেত হয়।
মরহুমের লাশের সহিত রাষ্ট্রপতি, বেগম মুজিবুর রহমান ও তাঁহার পরিবারের সদস্যগণ, মরহুমের জামাতা বন্যা নিয়ন্ত্রণ মন্ত্রী জনাব আবুদর রব সেরনিয়াবাত, নাতি আওয়ামী যুবলীগ প্রধান শেখ ফজলুল হক মনি, প্রধানমন্ত্রী জনাব এম, মনসুর আলী, রাষ্ট্রপতির বিশেষ সহকারী জনাব তােফায়েল আহমদ, বাকশাল নেতা জনাব মহিউদ্দিন, জনাব জিল্লুর রহমান, জনাব আব্দুর রাজ্জাক ডাক ও তার দফতের প্রতিমন্ত্রী জনাব ওবায়দুর রহমান সাবেক ছাত্র নেতা শেখ মহিদুল ইসলাম এখানে আগমন করেন।
লাশ দাফনের পর মরহুম শেখ লুৎফর রহমান ও মরহুমা বেগম সাহেরা খাতুনের কবরে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
প্রধানমন্ত্রী, বাকশাল নেতৃবৃন্দ ও অন্যান্য সকলে তাহাদের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন। লাশ দাফনের পর রাষ্ট্রপতি ও তাহার ছােট ভাই শেখ নাসের কবরের পার্শ্বে বসিয়া কান্নায় ভাঙ্গিয়া পড়েন।
বিমানবন্দর: আমাদের স্টাফ রিপাের্টার জানান গতকাল সকালে মরহুমের লাশ বিমান বাহিনীর একটি হেলিকপ্টারে করিয়া টুঙ্গীপাড়া লইয়া যাবার সময় শেষ বারের মত এক নজর দেখার জন্য শােকাভিভূত মানুষ বিমান বন্দরে সমবেত হয়। বিমন বন্দর ঐ সময় অন্যান্যদের মধ্যে কূটনৈতিক মিশনের সদস্য, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও বাকশাল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
ইহার আগে বায়তুল মােকাররমে মরহুমের জানাজা নামাজ অনুষ্ঠিত হয়।
নেতৃবৃন্দের শােক ও সমবেদনা: মওলানা আবদুল হামিদ খান ভাসানী রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পিতা মরহুম শেখ লুত্যর রহমানের মৃত্যুতে গভীর শােক ও আন্তরিক সমবেদনা প্রকাশ করিয়াছেন।
গতকাল এক তারবার্তায় মওলানা বলেন, “তােমার পিতার মৃত্যুতে আমি গভীরভাবে শােক প্রকাশ করিতেছি এবং তুমি এবং তােমার শােক সন্তপ্ত পরিবারের দুঃখে ও বেদনার শরীক হইতেছি। তিনি মরহুমের আত্মার মাগফেরাত কামনা করিয়া প্রার্থনা করেন।
অর্থমন্ত্রী: অর্থমন্ত্রী ড: এ, আর মল্লিক রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পিতা মরহুম শেখ লুত্যর রহমানের মৃত্যুতে গভীর শােক প্রকাশ করিয়াছেন।
অর্থমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামের অনুপ্রেরণা যােগাইয়াছেন মরহুম শেখ লুৎফর রহমান। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে বঙ্গবন্ধুর পরে শেখ লুত্যর রহমানের ত্যাগ স্মরণীয় হইয়া থাকবে বলিয়া তিনি উল্লেখ করেন।
ড: মল্লিক বলেন, বঙ্গবন্ধুর পিতার মৃত্যু শুধুমাত্র তাঁহার পরিবারের জন্যই শােকাবহ নয়, সারা জাতি মরহুমের মৃত্যুতে ক্ষতির সম্মুখীন হইয়াছে।
ড: মল্লিক বঙ্গবন্ধু ও তাহার শােক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করিয়াছেন এবং মরহুমের আত্মার মাগফেরাত কামনা করিয়াছেন।
কৃষিমন্ত্রী: কৃষিমন্ত্রী জনাব আবদুস সামাদ রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পিতৃবিয়ােগে গভীর শােক প্রকাশ করিয়াছেন।
গতকাল এক শােক বাণীতে কৃষিমন্ত্রী বলেন, মরহুম শেখ লুত্যর রহমান ছিলেন তাহার কৃতি সন্তান বঙ্গবন্ধুর সগ্রামী ও ঘটনাবহুল রাজনৈতিক জীবনের প্রেরণার উৎস। তিনি ছিলেন পরিবারের কেন্দ্রবিন্দু। তাঁহার ইন্তেকালে বঙ্গবন্ধুর ব্যক্তিগত ক্ষতির সহিত জাতিরও এক অপূরণীয় ক্ষতি হইয়াছে।
কৃষিমন্ত্রী মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং বঙ্গবন্ধু ও তাহার শােকসন্তপ্ত পরিবারের সকল সদস্যকে আন্তরিক সমবেদনা ও সহানুভূতি জানান।
শ্রম ও সমাজ কল্যাণমন্ত্রী: শ্রম, সমাজকল্যাণ ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রী অধ্যাপক ইউসুফ আলী রাষ্ট্রপতি বঙ্গবন্ধু খে মুজিবুর রহমানের পিতৃ বিয়ােগে গভীর শােক প্রকাশ করিয়াছেন।
অধ্যাপক ইউসুফ আলী বঙ্গবন্ধু ও তাহার শােক শােক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করিয়াছেন এবং মরহুমের আত্মার মাগফেরাত কামনা করিয়াছেন।

সূত্র: দৈনিক আজাদ, ১ এপ্রিল ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!