You dont have javascript enabled! Please enable it!

দুটি কমিটি গঠিত

খাদ্যমন্ত্রী বলেন, কাজের বিনিময়ে খাদ্য কাৰ্যসূচীর আওতাধীন প্রকল্পসমূহ সম্পর্কে সরকার দুটি পৃথক কমিটি গঠন করেছেন।
খাদ্যমন্ত্রী জনাব আবদুল মােমিন, কৃষিমন্ত্রী জনাব আব্দুস সামাদ, সমবায় মন্ত্রী শ্রী ফণীভূষণ মজুমদার এবং বন্যা নিয়ন্ত্রণ ও পানি সম্পদ মন্ত্রী জনাব আবদুর রব ছেরনিয়াবাতকে নিয়ে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি গঠিত হয়েছে। খাদ্য মন্ত্রণালয়ের সচিব কৃষি মন্ত্রণালয়ের সচিব, সমবায় মন্ত্রণালয়ের সচিব এবং বন্যা নিয়ন্ত্রণ ও পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিবকে নিয়ে কার্যসূচীর আওতাদীনে প্রকল্পসমূহ বাস্তবায়ন কমিটি গঠিত হয়েছে। খাদ্যমন্ত্রী বলেন, কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচীর আওতাধীনে বাংলাদেশে প্রতি বছর ৩ হতে ৪ লাখ টন গম ব্যবহারের ক্ষমতা রয়েছে।
তিনি আরাে বলেন, এই গম পাওয়া গেলে তা কৃষি ভিত্তিকল্পসমূহ ব্যবহার করতে পারবে দেশের বহু এলাকা আগামী তিন বছরের মধ্যে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হবে বলে তিনি মন্তব্য করেন।
তিনি বলেন, গমের অভাবে দেশে ছােট বড় মাঝারি প্রায় ৫ হাজার প্রকল্প পড়ে আছে যা প্রয়ােজনীয় গম পেলে কাজের বিনিময়ে খাদ্যকাৰ্যসূচীর আওতাধীন কাজ শুরু করা যেতে পারে।
খাদ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে কাজের বিনিময়ে খাদ্য কার্যসূচী বিদেশে বিপুল প্রশংসা লাভ করেছে। এই কার্যসূচীর আওতাধীনে প্রকল্পসমূহ বাস্তবায়নের জন্য বিদেশ থেকে সাহায্যের আশ্বাসও পাওয়া যাচ্ছে।
খাদ্যমন্ত্রী জনাব আবদুল মােমিন কাজের বিনিময়ে খাদ্য কাৰ্যসূচীর কয়েকটি প্রকল্পের বর্ণনা দিয়ে বলেন, কক্সবাজারে একটি প্রকল্প বাস্তবায়নের জন্য ১৬ হাজার মণ গম ব্যবহার করা হয়। তাতে ৮০ হাজার একর জমির ফসল রক্ষার জন্য মাতামুহুরী নদীতে ৫টি ধাব নির্মাণ করা হয়েছে। এতে ৬ মাসে ১০ কোটি টাকার অতিরিক্ত ফসল পাওয়া যায়। তিনি বলেন, কাজের বিনিময়ে খাদ্য কাৰ্যসূচীতে দেশ বিশেষভাবে উপকৃত হচ্ছে। এই কার্যসূচীর আওতাধীনে সারাদেশে বিপুল পরিমাণ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে সবুজ বিপ্লবকে সফল করে তােলার প্রত্যক্ষ পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি জানান, কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচীর আওতাধীনে যারা গম পাবে তারা সংশােধিত রেশনে গম পাবে না।

সূত্র: সংবাদ, ৩০ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!