You dont have javascript enabled! Please enable it!

বাংলা একাডেমীতে আলােচনা সভা
সমাজতান্ত্রিক বাংলাদেশ গঠনের শপথ নিতে হবে

“এবারের স্বাধীনতা বার্ষিকীতি জাতির জনক রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে অতীতের ন্যায় সর্বস্তরে সুদৃঢ় জাতীয় ঐক্য গড়ে তুলে তাঁরই নির্দেশিত পথে দ্বিতীয় বিপ্লবের মাধ্যমে শােষণমুক্ত সমাজতান্ত্রিক বাংলাদেশ গড়ার নতুন শপথ গ্রহণ করতে হবে।”
বাংলা একাডেমীর উদ্যোগে গতকাল মঙ্গলবার বিকেলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের ৪র্থ স্বাধীনতা বার্ষিকী উপলক্ষে আয়ােজিত এক আলােচনা সভায় ভাষণদানকালে জাতীয় নেতৃবৃন্দ এই বক্তব্য রাখেন।
এই আলােচনা সভার প্রধান অতিথির ভাষণদানকালে অর্থমন্ত্রী জনাব এ, আর, মল্লিক বলেন, রাজনৈতিক স্বাধীনতাকে জনগণের কাছে অর্থবহ করতে হলে দ্বিতীয় বিপ্লবকে সার্থক করতে হবে। এর জন্যে প্রথমেই দরকার জাতীয় ঐক্য এবং এই ঐক্যের ভিত্তিতে সারাদেশ জুড়ে কৃষি ও শিল্পে উৎপাদন বৃদ্ধি। তিনি বলেন, সুপরিকল্পিত কর্মসূচী এবং দৃঢ় প্রতিজ্ঞ কৃষিকর্মী এ দুইয়ের সমন্বয়ে মাধ্যমে অবশ্যই দেশকে খাদ্যে স্বয়ং নির্ভর করে তােলা সম্ভব। তিনি জন্ম নিয়ন্ত্রণের উপরেও গুরুত্ব আরােপ করেন।
|আলােচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যথাক্রমে জাতীয় সংসদের প্রধান সচেতক জনাব শাহ মােয়াজ্জেম হােসেন, প্রখ্যাত সাংবাদিক-সাহিত্যিক শ্রী রণেশ দাশগুপ্ত, রাষ্ট্রপতির বিশেস সহকারী জনাব তােফায়েল আহমদ, আওয়ামী যুবলীগ প্রধান জনাব শেখ ফজলুল হক মণি।
আলােচনা সভায় সভানেত্রীত্ব করেন বাংলা একাডেমীর মহাপরিচালিকা ডক্টর নীলিমা ইব্রাহিম।
রাতে চারণিক যাত্রাগােষ্ঠীর উদ্রোগে ‘মমতাময়ী মা’ যাত্রাপালা পরিবেশিত হয়।

সূত্র: সংবাদ, ২৬ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!