You dont have javascript enabled! Please enable it!

সােহরাওয়াদী উদ্যানের জনসভায় বাংলার মিছিলের মুখ

ঐতিহাসিক সােহরাওয়ার্দী উদ্যান। ২৬শে মার্চ ‘৭৫। স্বাধীনতা দিবস। বঙ্গবন্ধুর ঐতিহাসিক জনসভা। এক সুবিশাল জনসমুদ্র।
স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ আয়ােজিত গতকাল বুধবারের জনসভার সােহরাওয়ার্দী উদ্যান ছিল জনতার। কৃষক শ্রমিক মেহনতী মানুষসহ সকল শ্রেণীর মানুষের। ছাত্র, যুবক, কিশাের তরুণ, বৃদ্ধ, মহিলা। দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত। গ্রাম গ্রামান্তর, শহর, গঞ্জ, নগরী। দেশের সবখান থেকে আগত জনতার ঢল, জনতার এক স্বতঃস্ফুর্ত ও প্রাণােচ্ছল সমুদ্র।
ঐতিহাসিক সােহরাওয়ার্দী উদ্যান। যেখান থেকে একাত্তরের সাতই মার্চ জনসমুদ্রে বঙ্গবন্ধু ঘােষণা করেছেন এদেশের জনগণের মুক্তির সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম। পঁচাত্তরের স্বাধীনতাউত্তর বাংলাদেশে সেখান থেকেই তিনি ডাক দিলেন, গণশত্রুদের বিরুদ্ধে জনতার ঐক্যবদ্ধ সংগ্রামের। শােষিতের গণতন্ত্র প্রতিষ্ঠার নতুনতর সংগ্রামের।
গতকাল বুধবার সকাল এগারােটার পর থেকেই সােহরাওয়ার্দী উদ্যানমুখী জনতার মিছিল শুরু হয়েছে।
সুশােভিত ব্যানার ফেস্টুনবারী বিরাট বিরাট মিছিল। জনতার মিছিল। মিছিলের ঢল। সে ঢলই অবশেষে রূপান্তরিত হয় জনসমুদ্রে।
ছাত্র যুবক রাজনৈতিক কর্মী নারী পুরুষ নির্বিশেষে সাত হাজার সুশৃংখল স্বেচ্ছাসেবী জনসভার শৃংখলা রক্ষার কাজে নিয়ােজিত ছিলেন। এছাড়া উদ্যানের বিভিন্ন প্রান্তে ছিল জরুরী প্রাথমিক চিকিৎসার অস্থায়ী চিকিৎসা কেন্দ্র। সার্বক্ষণিকভাবে সেখানে নিয়ােজিত ছিলেন স্বেচ্ছাসেবী স্বাস্থ্যকর্মীরা। দমকল বাহিনীর বিগ্রেডও প্রস্তুত ছিল সম্ভাব্য দুর্ঘটনা প্রতিরােধের নির্মিত।

সূত্র: সংবাদ, ২৭ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!