You dont have javascript enabled! Please enable it!

২৬শে মার্চের বঙ্গবন্ধুর জনসভা
ব্যাপক সংখ্যক কৃষক শ্রমিকদের যােগদানের জন্য প্রয়ােজনীয় কর্মপন্থা নেওয়া হয়েছে

বাংলাদেশ কৃষক লীগের উদ্যোগে রাজধানী ঢাকার আশেপাশের গ্রামাঞ্চলসহ অন্যান্য জেলাতে আগামী ২৬শে মার্চ সােহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর জনসভায় প্রস্তুতি পর্বে মিছিল, জনসভা, কর্মিসভা অনুষ্ঠিত হচ্ছে।
সংগঠনের সাধারণ সম্পাদক জনাব রহমত আলী বিগত ৫ দিনে শ্রীপুর থানার বেশ কয়েকটি ইউনিয়নসহ কালিয়াকৈর থেকে টাঙ্গাইল সীমান্ত পর্যন্ত মােট ২১টি জনসভা ও কর্মিসভা করেছেন। সভায় তিনি বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে শ্রমিক রাজ-কৃষকরাজ কায়েমের সংগ্রামে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি আগামী ২৬শে মার্চ বঙ্গবন্ধুর জনসভার প্রস্তুতি জোরদার করার আহ্বান জানান।
কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক জনাব হেদায়তুল ইসলাম খান বিগত কয়েকদিনে বঙ্গবন্ধুর জনসভার প্রস্তুতি পর্বে ঢাকার নিকটস্থ বেরাইত, নাছিরাবাদ, ত্রিমােহনী, ডেমরা, শ্যামপুর, যাত্রাবড়ী, ধালুর পাড়, ফকিরখারী, সাতারকুল সরাফতগঞ্জ, মীরপুর প্রভৃতি স্থানে জনসভা করেছেন।
এছাড়াও মুন্সীগঞ্জ, গজারিয়া, মানিকগঞ্জ, আগলা, চাঁদপুর, কুমিল্লা, দাউদকান্দি, টাঙ্গাইল, ময়মনসিংহ জামালপুর প্রভৃতি স্থানে কৃষক লীগের উদ্যোগে হাজার হাজার কৃষকসহ বেশ কিছু উপজাতীয় কৃষক বঙ্গবন্ধুর জনসভায় যােগদান করবেন বলে বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় দফতর থেকে প্রচারিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানাে হয়েছে।

ঢাকা জেলা শ্রমিক ইউনিয়ন
আগামী ২৬শে মার্চের ঐতিহাসিক জনসভাকে সফল করার জন্য বিভিন্ন স্থানে প্রস্তুতি নেয়া হচ্ছে।
এই উপলক্ষে ঢাকা জেলা শ্রমিক ইউনিয়নের সভাপতি জনাব মঞ্জুরুল আহসানের সভাপতিত্বে ইউনিয়নের কার্যকরী কমিটির পক্ষ বধির সভা ইউনিয়নের কার্যালয়ে হয়েছে। সভায় ২৬শে মার্চের তাৎপর্য, শ্রমিক শ্রেণীর কর্তব্য ইত্যাদি বিষয় সম্পর্কে আলােচনা করে ভাষণ দেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি জনাব চৌধুরী হারুনুর রশিদ।

নেত্রকোনা বাকশাল
নেত্রকোনা থেকে আমাদের নিজস্ব সংবাদদাতা তারযােগে জানিয়েছেন যে, স্থানীয় বাকশাল। অফিসে গত শনিবার জনাব ফজলুর রহমান খানকে সভাপতি করে একটি বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ভাষণ দিয়েছেন সংসদ সদস্য জনাব আবদুল মজিদ, জনাব শাহ আবদুল মুত্তালিব, জনাব আজিজুল ইসলাম খান এবং জনাব শামসুজ্জোহা।
ঢাকা নগর বাকশাল স্বেচ্ছাসেবক বাহিনী সংসদ সদস্য জনাব আবদুর রাজ্জাক এবং বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের সদস্যরা ঢাকা নগর বাকশাল স্বেচ্ছাসেবক বাহিনীর কাছে ২৬শে মার্চের জনসভায় শান্তি ও শৃঙ্খলা রক্ষার আবেদন জানিয়েছেন। জনাব আবদুল রাজ্জাক গত শনিবার বাকশালের কেন্দ্রীয় অফিসে ঢাকা নগর বাকশাল স্বেচ্ছাসেবক বাহিনীর এক জরুরী সভায় সভাপতির ভাষণ দিচ্ছিলেন।
দিবসের জনসভায় প্রস্তুতির অংশ হিসেবে সভায় শান্তি ও শৃঙ্খলা রক্ষার জন্য স্বেচ্ছাসেবক বাহিনীর একটি ৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। সভায় অন্যান্যের মধ্যে ভাষণ দেন। সংসদ সদস্য জনাব গাজী গােলাম মােস্তফা, জনাব মুজাহিদুল ইসলাম সেলিম, জনাব কাজী ফিরােজ রশিদ জনাব মুস্তফা ফজলুল হক প্রমুখ।
বাকশাল সাভার থানার উদ্যোগে গত শুক্রবার এক কর্মিসভা জনাব আনােয়ার জং তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।
নারায়ণগঞ্জ পাবলিক লাইব্রেরী হলে গত শনিবার শহর বাকশালের উদ্যোগে এক প্রস্তুতি কর্মিসভা অনুষ্ঠিত হয়েছে। জনাব আফজল হােসেন এমপি এতে সভাপতিত্ব করেন।
নারায়ণগঞ্জ জেরা ও শহর বাকশালের উদ্যোগে একটি পৃথক কর্মসূচী নেওয়া হয়েছে। নারায়ণগঞ্জ থেকে সােহরাওয়ার্দী উদ্যানের জনসভায় জনসাধারণ যােগদানের জন্য ২০০টি ট্রাক, ৩০টি বিআরটিসি বাস, ১২টি সুপরিয়র কোচ এবং ৩টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। নারায়ণগঞ্জ জেলা বাকশাল কার্যালয়ে জেলা ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়নের যৌথ কর্মিসভা গত শনিবার অনুষ্ঠিত হয়েছে। সভায় ২৬শে মার্চের জনসভার সমর্থনে গৃহীত কর্মসূচীর, মধ্যে রয়েছে ২৪শে মার্চ সকাল ১০টায় তােলারাম কলেজে ছাত্র জমাতে ও শােভাযাত্রা, ২৫শে মার্চ বিকের ৬টায় মশাল মিছিল।

বাংলাদেশ শিক্ষক সমিতি
গত শুক্রবার বিকেলে বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে ২৬শে মার্চের জনসভায় প্রস্তুতি উপলক্ষে মিসেস হেনা দাসের সভানেত্রীত্বে ঢাকা ও নারায়ণগঞ্জে শিক্ষক কর্মীদের এক সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তৃতা করেন সাধারণ সম্পাদক জনাব খুরশীদ আলম চৌধুরী, জনাব শাহাবুদ্দিন, খান মােহাম্মদ আনােয়ারুল অদুদ ও জনাব মজলুর রহমান প্রমুখ। সভায় এ উপলক্ষে ২৬শে মার্চ দুপুর বারটায় বায়তুল মােকারমে শিক্ষক-শিক্ষিকাগদের এক জমায়েতের সিদ্ধান্ত নেওয়া হয়।

সূত্র: সংবাদ, ২৪ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!