You dont have javascript enabled! Please enable it!

সৈয়দপুর বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন
কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য গ্রাম পর্যায়ে বিদ্যুৎ যাবে

বিদ্যুৎ ও বন্যা নিয়ন্ত্রণ মন্ত্রী জনাব আবদুর রব ছেরনিয়াবাত গতকাল বৃহস্পতিবার বলেছেন, কৃষি উৎপাদন বৃদ্ধি এবং পল্লী অঞ্চলে কৃষিভিত্তিক শিল্পের ক্রয়কৃদ্ধির সুযােগ সুবিধের জন্য অগ্রাধিকার ভিত্তিতে গ্রাম পর্যায়ে ক্রমান্বয়ে বিদ্যুৎ সরবরাহ সম্প্রসারণ করা হবে।
গতকাল বৃহস্পতিবার সকালে মন্ত্রী ১১ হাজার ২৫০ কিলােওয়াট ক্ষমতাসম্পন্ন সৈয়দপুর বিদ্যুৎ ষ্টেশনের উদ্বোধনকালে এ কথা বলেছেন।
তিনি কোটি টাকা বৈদেশিক মুদ্রাসহ ছয় কোটি টাকা ব্যয়ে এই ষ্টেশনটি নির্মাণ করা হয়েছে। এতে ৩টি ইউনিট রয়েছে এবং আরও একটি ইউনিট নির্মাণের ব্যবস্থা রয়েছে।
সফররত কানাডীয় আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (সিভা) প্রেসিডেন্ট মি: পি, জেরিন লাজোয়া ও উদ্বোধনী অনুষ্ঠানের উপস্থিত ছিলেন। ভাষণদানকালে মিঃ লামােয়া বলেন, বাংলাদেশে জনসংখ্যা পরিকল্পনা এবং পল্লী উন্নয়ন-এ দুটো বিষয়ের উপর অগ্রাধিকার দিতে হবে এবং তাঁর দেশ এতে সম্ভাব্য সাহায্য দিয়ে যাবে।
এই বিদ্যুৎ ষ্টেশনের প্রথম ইউনিটটি আজ থেকে চালু হল। দ্বিতীয়টি দুমাসের মধ্যে চালু হবে এবং তৃতীয়টি এক বছরের মধ্যে চালু হবে। চতুর্থটির নির্মাণ কাজে কানাডা আর্থিক সাহায্য দেবে বলে কানাডার কাছ থেকে পাওয়া গেছে। এই ষ্টেশনটি চালু হওয়ার ফলে যেমন একদিকে এ অঞ্চলের দীর্ঘদিনের প্রয়ােজন মিটবে অপরদিকে রংপুর, দিনাজপুর এবং বগুড়া জেলার ব্যাপক এলাকার পাট উৎপাদন, বস্ত্রমিল, তামাক ও আদা প্রক্রিয়াজাতকরণ শিল্প, আলু সংরক্ষণের জন্য হিমাগার নির্মাণ এবং গভীর ও অগভীর নলকুপের সাহায্যে অধিক ধান উৎপাদনে সাহায্য করবে।
বিদ্যুৎ মন্ত্রী বলেন, পল্লী অঞ্চলকে শিল্পায়িত করার পূর্বশর্ত হচ্ছে বিদ্যুৎ। কৃষিক্ষেত্রে কম খরচে সেচ ব্যবস্থার সুযােগ-সুবিধের জন্য পল্লীকে বিদ্যুতায়ন করা দরকার। | পল্লী বৈদ্যুতিকীরণের উপর গুরুত্ব দিয়ে জনাব ছেরনিয়াবাত বলেন, চলতি আর্থিক বর্ষে এর জন্য ৯ কোটি টাকারও অধিক বরাদ্দ করা হয়েছে।
এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মৎস্য ও পশুপালন বিভাগের প্রতিমন্ত্রী জনাব সিরাজউদ্দিন আহমদ, হুইপ আবদুর রউফ, পানি ও বিদ্যুৎ উন্নয়ন মন্ত্রণালয়ের সচিব জনাব এ, হােসাইনী এবং বিদ্যুৎ উন্নয়ন বাের্ডের চেয়ারম্যান জনাব আজাহার আলী। তাছাড়া বাংলাদেশের কানাডীয় রাষ্ট্রদূত মি: ম্যাক লারেনও এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সূত্র: সংবাদ, ২১ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!