You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধুর ভাষণের জন্য জাতির অধীর প্রতীক্ষা
দ্বিতীয় বিপ্লবের প্রত্যক্ষ কর্মসূচী ঘােষণার সম্ভাবনা

আগামী ২৬শে মার্চ বুধবার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের চতুর্থ স্বাধীনতা বার্ষিকী। ওইদিন বিকেল তিনটায় ঐতিহাসিক সােহরাওয়ার্দী উদ্যানে নবগঠিত একক জাতীয় দল বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের প্রথম গণসমাবেশ।
গণসমাবেশের একমাত্র বক্তা বাকশাল চেয়ারম্যান, জাতির জনক রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ওইদিন নীতিনির্ধারণী গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন।
বঙ্গবন্ধু তাঁর পরিচালিত দ্বিতীয় বিপ্লবকে সফল করে তােলার জন্য এই গণসমাবেশে প্রত্যক্ষ কর্মসূচী ঘােষণা করবেন বলে আশা করা যায়।
তাছাড়া একক জাতীয় দল বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের চেয়ারম্যান হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই গণসমাবেশে দলের নীতি, আদর্শ, উদ্দেশ্য, কর্মসূচীসহ অন্যান্য বিষয়ের উপর আলােকপাত করতে পারেন। জাতীয় দল বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের দলীয় কাঠামাে সম্পর্কেও চেয়ারম্যান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই গণসমাবেশে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশের সম্ভাবনা রয়েছে।
আজ হতে চার বছর আগে ২৫শে মার্চের রাতে গ্রেফতারের পূর্ব মুহূর্তে সাড়ে সাত কোটি বাঙালির কণ্ঠস্বর মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের স্বাধীনতা আনুষ্ঠানিকভাবে ঘােষণা করেন। এই ঘােষণার বঙ্গবন্ধু পাকিস্তানী হানাদার সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশকে শত্রুমুক্ত করার জন্য জাতিকে নির্দেশ দেন। বাঙালি জাতি নেতার নির্দেশে ঐক্যবদ্ধভাবে ন’মাস যুদ্ধ করে ১৬ই ডিসেম্বর বাংলাদেশের পবিত্র মাটিকে শত্রুমুক্ত করেন।

সূত্র: সংবাদ, ২২ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!