You dont have javascript enabled! Please enable it!

শিল্পমন্ত্রী কামরুজ্জামানের তথ্য প্রকাশ
খােলাবাজারে ২৫ হাজার টন চিনি ছাড়া হবে

রাজশাহী, ১৮ই মার্চ (বাসস)। আগামী আখ মাড়াই মওশুমের পর থেকে দেশে চিনির বাজার মুল্য স্থিতিশীল করার উদ্দেশে খােলাবাজারে ২৫ হাজার টন চিনি ছাড়া হবে। শিল্পমন্ত্রী জনাব কামারুজ্জামান আজ এখানে একথা বলেন।
তিনি বলেন, এ চিনি রেশনে সরবরাহকৃত খাদ্য বিভাগের কোটায় অতিরিক্ত হিসেবে গণ্য হবে। মন্ত্রী এখানে আষী ও শ্রমিকদের এক সমাবেশে ভাষণ দিচ্ছিলেন।
মন্ত্রী বলেন, যদি দেশের চিনিকলগুলাে তাদের স্বাভাবিক উৎপাদন বজায় রাখতে পারে তবে বাংলাদেশ চিনি রফতানীর মাধ্যমে বছরে ১শ’ কোটি টাকারও বেশি বৈদেশিক মুদ্রা আয় করতে পারবে।
তিনি আখচাষীদের একর প্রতি উৎপাদন বৃদ্ধির জন্য উন্নতমানের আখ ব্যবহারের আহ্বান জানান। মন্ত্রী আরাে জানান, আগামী মওশুম থেকে চিনিকল সংস্থা চিনি কলগুলােতে উৎপাদন বৃদ্ধির জন্য প্রতিযােগিতার ব্যবস্থা করবেন। তিনি বলেন, সংস্থা চিনি উৎপাদনের একটি লক্ষ্যমাত্রা স্থির করে দেবে এবং সে মিল সেই অনুযায়ী উৎপাদন করতে পারবে তাদের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও শ্রমিকরা পুরস্কার পাবে।
মন্ত্রী হুশিয়ার করে দিয়ে বলেন যে, নির্ধারিত লক্ষ্যমাত্রা পর্যন্ত যারা উৎপাদন করতে পারবে না তাদের চাকরি থেকে বরখাস্ত করা হবে।
মন্ত্রী রাজশাহী চিনি কলের উৎপাদন নির্ধারিত লক্ষ্যমাত্রা ১৬ হাজার টন পরিপূরণ করার মিলের শ্রমিক-কর্মচারেিদর ভূয়সী প্রশংসা করেন। তিনি আশা প্রকাশ করে বলেন, অনান্য কলগুলােও তাদের পথ অনুসরণ করবে।
শ্রমিকদের স্বার্থরক্ষার ব্যাপারে সরকার দেখাশুনা করবেন বলে মন্ত্রী আশ্বাস দেন। তিনি বলেন, খুব শিগগিরই শ্রমনীতি ঘােষণা করা হবে এবং এতে শ্রমিকদের দায়িত্ব ও অধিকার সম্পর্ক উল্লেখ থাকবে। মিলের উৎপাদন ব্যাহত করতে পারে এমন কাজ সম্পর্কে শ্রমিকদের সজাগ থাকার জন্য মন্ত্রী তাদের প্রতি আহ্বান জানান।
সংসদ সদস্য ড: আলাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে অন্যান্যের মধ্যে ভাষণদেন সংসদ সদস্য জনাব শাহ জাফরুল্লাহ, শ্রমিকনেতা জনাব রফিকুল ইসলাম ও চিনি কল সংস্থার চেয়ারম্যান জনাব সালাউদ্দিন আহমেদ।

সূত্র: সংবাদ, ১৯ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!