You dont have javascript enabled! Please enable it!

সিলেটের পল্লী এলাকায় চুরি-ডাকাতির হিড়িক

জেলার পল্লী অঞ্চলে চুরি-ডাকাতি আশংকাজনকভাবে বৃদ্ধি পেয়ে চলেছে। বিভিন্ন স্থান থেকে প্রায়ই চুরি-ডাকাতির খবর পাওয়া যাচ্ছে।
গত ৯ই মার্চ সিলেট সদর থানার খিদিরপুরে গ্রামের ইংল্যান্ড প্রবাসী আবদুল সাত্তারের বাড়িতে একদল ডাকাত হানা দিয়ে গৃহস্বামীর আন্তর্জাতিক পাসপােট, অতি প্রয়ােজনীয় কাগজপত্রসহ ২০ সহস্রাধিক টাকার মালামাল ডাকাতি করে নিয়ে যায় বলে জানা গেছে। এ ব্ৰাপারে কোতােয়ালী থানায় মামলা দায়ের করা হয়েছে। তবে এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি।
গত ১২ই মার্চ থানার কুচাই ইউনিয়নের কুচাই গ্রামের মুছুদ মিয়ার বাড়িতে একদল সশস্ত্র ডাকাতি হানা দিলে বাড়ির লােকজনের চীৎকারে গ্রামবাসী জেগে ওঠেন এবং ডাকাতদের ঘেরাও করে ফেলেন। কিন্তু ডাকাতরা এলােপাতাড়ি গুলী ছুড়ে পালিয়ে যেতে সক্ষম হয়।[৯৭]
বানিয়াচঙ্গ গত ৭ই মার্চ একদল সশস্ত্র ডাকাত বানিয়াচঙ্গ থানার সুরাটেকা, গন্ধবপুর ও গায়ড়াকোনা গ্রামের বিভিন্ন বাড়িতে হানা দিয়ে ধান, চাল, নগদ অর্থ, স্বর্ণালঙ্কারসহ প্রায় ৪০ হাজার টাকার মালামাল ডাকাতি করে। একই রাতে দারিয়ার ভিট নদী ঘাটে বসানাে ১০টি পাওয়ার পাম্প মেশিনের খুচরা যন্ত্রাংশ ডাকাতরা ডাকাতি করে নিয়ে যায়। এছাড়া এরাতে রূপরাজ খা পাড়ার
বাদল চন্দ্রের বাড়িতে এক দুর্ধর্ষ ডাকাতি সংঘটিত হয়। ডাকাতরা দরজা ভেঙ্গে ঘরে প্রবেশ করে অস্ত্রের মুখে গৃহস্বামীর নগদ অর্থ রেডিওসহ ২০ টাকার মালামাল নিয়ে যায়।
গত ৫ই মার্চ থানায় নেওয়া গড় গ্রামের গুরুপদ সরকারের বাড়িতে একদল সশস্ত্র ডাকাত হামলা চালিয়ে নগদ ১৫ হাজার টাকা, কয়েক তােলা সােনা এবং অন্যান্য বহু টাকার মালামাল ডাকাতি করে। ডাকাতরা চলে যাওয়ার সময় গ্রামবাসীরা তাদের তাড়া করলে ডাকাতরা গুলী ছুঁড়ে। এতে ২ জন আহত হন বলে জানা গেছে।[৯৮]
ছাতক সম্প্রতি ছাতক থানার সাদারাই গ্রামের রােয়াজ উল্লার বাড়িতে এক দুধর্ষ ডাকাতি সংঘটিত হয়। প্রকাশ, ২০/২৫ জনের একদল ষশস্ত্র ডাকাত গভীর রাতে বাড়িতে প্রবেশ করে অস্ত্রের মুখে নগদ ৫ হাজার টাকা, স্বর্ণালঙ্কারসহ প্রায় ২০ হাজার টাকার মালামাল ডাকাতি করে নিয়ে যায়। এ ব্যাপারে ছাতক থানার মামলা দায়ের করা হয়েছে। তবে এখনাে কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি।
এ ছাড়া ছাতক থানায় জাতুয়া গ্রামের অকিল চন্দ্র ধরের বাড়িতে একদল সশস্ত্র ডাকাত আক্রমণ চালিয়ে নগদ ১৯৫০ টাকা সহ বহু মূল্যবান জিনিসপত্র নিয়ে যায়।
এ ব্যাপারে ছাতক থানায় মামলা দায়ের করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি।
সম্প্রতি জগন্নাথপুর থানার চিতনিয়া গ্রামের তৈয়ব উল্লাহর বাড়িতে এক সশস্ত্র ডাকাতি সংঘটিত হয়। ডাকাতরা গৃহস্বামীর ৩০ তােলা সােন ও নগদ ৮ হাজার টাকা ডাকাতি করে।
এছাড়া থানার ঐথাকোনা ও বাউরকাপন গ্রামে আরাে দুটি ডাকাতি সংঘটিত হয়। ধনী গ্রামের হাজী এক্রাম আলীর বাড়িতে এক দুধর্ষ ডাকাতি সংঘটিত হয়। ডাকাতরা গৃহস্বামীকে করে এবং প্রায় ৪০ হাজার টাকার মালামাল ডাকাতি করে।
এ ব্যাপারে বড়লেখা থানার মামলা দায়ের করা হয়েছে। তবে এখনাে কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি।
এ ছাড়া থানায় মুড়ির গােল, পানিধার, পাখীয়ালা, ডেনিগােল প্রভৃতি গ্রাম থেকে চুরিডাকাতির খবর পাওয়া যাচ্ছে।
দিনাজপুর: দিনাজপুর, ১৪ই মার্চ (নিজস্ব সংবাদদাতা)। কোতােয়ালী থানার নয়নপুর গ্রামে সম্প্রতি দুর্ধর্ষ ডাকাতি হয়েছে।
প্রকাশ, ডাকাতদল মারাত্মক অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে নয়নপুর গ্রামের জনৈক নুরুল ইসলামের বাড়িতে হানা দেয়। ঐ বাড়ির একজন পাল্টা আক্রমন করে। ফলে বাড়ির লােকজন সহ ডাকাতদলের কয়েকজন আহত হয়। ডাকাতদল প্রায় দশ হাজার টাকার মালামাল নিয়ে যায়।
এ ব্যাপারে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। উক্ত ডাকাতির সঙ্গে জড়িত সন্দেহে পুলিশ এ পর্যন্ত তিন ব্যক্তিকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃত আসামীরা হচ্ছে আবদুল হামিদ। রবীন্দ্র চন্দ্র রায় ও খদর।
দোহাজারীতে ডাকাতি: সম্প্রতি দোহাজারীর জামিজুরী গ্রামে দুর্ধর্ষ ডাকাতি হয়েছে বলে খবরে জানা গেছে।
ঘটনার বিবরণে প্রকাশ, রাতে একদল সশস্ত্র ডাকাত দোহাজারীর জামিজুরী গ্রামের জনৈক রেহান আলীর বাড়িতে হানা দেয়। ডাকাতদল বাড়ির সবাইকে বেঁধে রাখে এবং গৃহস্বামীকে নগদ টাকা, স্বর্ণালংকার, কাপড়, রেডিও বন্দুক দিতে বলে। ডাকাতদল গৃহস্বামী এবং তার স্ত্রীকে প্রহার করে। পরে ডাকাতদল ১টি রেডিও, ১০ থেকে ১৫ হাজার টাকার স্বর্ণালংকার ও নগদ ৬০ হাজার টাকা এবং একটি বন্দুক নিয়ে চলে যায়।

সূত্র: সংবাদ, ১৬ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!