You dont have javascript enabled! Please enable it!

আজ বঙ্গবন্ধুর জন্মদিন

আজ ১৭ই মার্চ। জাতির জনক রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। আজ হতে ৫৫ বছর আগে এক শুভ দিনে জাতির জনক জন্মলাভ করেন। আজ শনিবার বাঙালি ও সারাদেশে গভীর শ্রদ্ধার আপ্লুত হৃদয়ে জাতির জনক রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৫৫তম বার্ষিকী পালন করবে।
এ মহান দিন উপলক্ষে সারাদেশ সরকারী এবং বেসরকারী সমূহে জাতীয় পাতাক উত্তোলন করা হবে।
|জাতির জনকর ৫৫তম জন্মদিন উপলক্ষে জাতীয় দল বাংলাদেশ কৃষক-শ্রমিক আওয়ামী লীগ, বাংলাদেশ ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন প্রতিষ্ঠান ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে।
অন্যান্য কর্মসূচীর মধ্যে জাতির জনক রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাসভবনে তাঁকে মাল্যদান, জাতির জনকর ঘটনাবহুল সংগ্রামী জীবনের উপর আলােচনা সভা এবং আলােকচিত্র প্রদর্শনী রয়েছে।
এছাড়া জাতির জনকর দীর্ঘায়ু কামনা করে মসজিদ, মন্দির, গীর্জা ও বৌদ্ধ মন্দিরে বিশেষ মােনাজাত প্রার্থনা অনুষ্ঠিত হবে। মিলাদ মাহফিলের আয়ােজন করা হয়েছে।
জাতির জনক রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৫৫তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় সংবাদপত্রসমূহ বিশেষ সংখ্যা প্রকাশ করছে। বাংলাদেশ বেতার এবং বাংলাদেশ টেলিভিশন হতে বিশেষ অনুষ্ঠান প্রচার করা হবে।
বাকশাল: জাতির জনক রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৫৬তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে বাংলাদেশ কৃষক-শ্রমিক আওয়ামী লীগ এবং দলের ঢাকা নগর শাখায় যৌথ উদ্যোগে নিম্নলিখিত কর্মসূচী গৃহীত হয়েছে। [ সকাল সাড়ে ৬টায় বাংলাদেশ কষক শ্রমিক আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় এবং ঢাকা নগর শাখার কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাতটায় শােভাযাত্রা সরকারে বঙ্গবন্ধুর বাসভবনে গমন এবং বঙ্গবন্ধুকে মাল্যভূষিত করা। বাকশাল ঢাকা নগর শাখার কার্যালয়ে সারাদিন কোরানখানি এবং বিকেল ৫টায় মিলাদ মাহফিল। সন্ধ্যা সাড়ে ৬টায় ২/এ বেইলী রােডস্থ মহিলা সমিতির অফিস মিলনায়তনে আলােচনা সভা। আলােচনায় সভাপতিত্ব করবেন বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের অন্যতম সদস্য গাজী গােলাম মােস্তফা এমপি। প্রধান অতিথি তথ্য ও বেতারমন্ত্রী জনাব এম, কোরবান আলী। জনাব পীর হাবিবুর রহমান, আবদুর রাজ্জাক এম, পি, শেখ ফজলুল হক মণি, খন্দকার মােহাম্মদ ইলিয়াস এবং অন্যরা বক্তৃতা করেন।
আওয়ামী যুবলীগঃ বাংলাদেশ আওয়ামী যুবলীগের নেতৃবৃন্দ ও কর্মীরা সকালে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় হতে শােভাযাত্রা করে বঙ্গবন্ধুর বাসভবনে যাবেনএবং তারা বঙ্গবন্ধুকে মাল্যভূষিত করবেন। যুবলীগের উদ্যোগে জাতির জনকর দীর্ঘায়ু কামনা করে মিলাদ মাহফিলেরও আয়ােজন করা হয়েছে।
ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়ন জাতির জনকর জন্মদিন পালন উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগ এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়ন নিম্নলিখিত মিলিত কর্মসূচী গ্রহণ করেছে।
সকাল ৮-৩০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয় কলাভবন প্রাঙ্গণে সমাবেশ, মিছিল সহকারে বঙ্গবন্ধুর বাসভবনে গমন এবং বঙ্গবন্ধুকে মাল্যভূষিত করা।
সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্র মিলনায়তনে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনীর উপর আলােকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করবেন উপাচার্য ড: আবদুর মতিন চৌধুরী। বিকেল ৪টায় ছাত্র শিক্ষক কেন্দ্র মিলনায়তনে আলােচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।
জনাব আবদুর রাজ্জাক এম, পি, জনাব তােফায়েল আহমদ এম, পি, জনাব মােহাম্মদ ফরহাদ, শ্রী পঙ্কজ ভট্টাচার্য, জনাব শেখ শহীদুল ইসলাম, জনাব মুজাহিদুল ইসলাম সেলিম, জনাব এহতেশাম হায়দার চৌধুরী এবং জনাব ওবায়দুল হক আলােচনা সভায় অংশগ্রহণ করবেন।[

সূত্র: সংবাদ, ১৭ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!