You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধুর নির্দেশ: এখনই সরকারী কাজে বাংলা চালু কর

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমস্ত সরকারী কাজে ইংরেজী ভাষার পরিবর্তে অবিলম্বে বাংলা ভাষা চালু করার জন্যে মন্ত্রী, সরকারের বিভিন্ন বিভাগীয় প্রধান এবং স্বায়ত্তশাসিত সংস্থার প্রধানসহ অন্যান্য কার্যালয়ের প্রধানদের নির্দেশ দিয়েছেন। এ নির্দেশ পালনে ব্যর্থ হলে দেশের আইনানুসারে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
নির্দেশে বলা হয়: তবে, বিদেশী সংস্থা ও সরকারের সাথে যােগাযােগ করার সময় ইংরেজী অথবা সংশ্লিষ্ট দেশের ভাষার লিখিত যােগাযােগ পত্রের একটি করে অনুলিপি পাঠানাে যেতে পারে। অনুরূপভাবে বিদেশী সরকার ও সংস্থার সাথে ইংরেজী অথবা সংশ্লিষ্ট দেশের ভাষার সম্পর্কিতর চুক্তির অনুমােদিত অনুলিপির সাথে বাংলাভাষায় লিখিত দলিলও পাঠাতে হবে।
বঙ্গবন্ধু তার নির্দেশে উল্লেখ করেন যে, স্বাধীনতার পর গত তিন বছর ধরে সর্বস্তরে বাংলাভাষা চালু করার জন্যে উপর্যুপরি নির্দেশ দেওয়া সত্ত্বেও সরকারী দলিলপত্রে এখনাে ইংরেজী ভাষা ব্যবহার করা হচ্ছে। মাতৃভাষার প্রতি যাদের ভালবাসা নেই নির্দেশে তাদের দেশপ্রেম সম্পর্কে প্রশ্ন তােলা হয়েছে।
নির্দেশে স্বাধীনতার উত্তরে গত তিন বছর ধরে সরকারী, আধাসরকারী এবং অন্যান্য কার্যালয়ের যােগাযােগ ও দলিল পত্রে ইংরেজী ভাষা ব্যবহৃত হচ্ছে দেখে ক্ষোভ প্রকাশ করা হয়। এ ধরনের স্বেচ্ছাচার অব্যাহতভাবে চলতে দেওয়া যেতে পারে না। খবর বাসস পরিবেশিত।

সূত্র: সংবাদ, ১৮ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!