You dont have javascript enabled! Please enable it!

রাজশাহীতে দর্শন সম্মেলনে উপরাষ্ট্রপতি
জাতীয় জীবনের সমস্যা সমাধানে স্ব স্ব জ্ঞান কাজে লাগাতে হবে

রাজশাহী, ৯ই মার্চ (বিশ্ববিদ্যালয় সংবাদদাতা)। উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম জাতীয় ও সামাজিক জীবনে বিরাজমান সমস্যা সমাধানে স্ব স্ব জ্ঞান, বিচক্ষণতা ও প্রজ্ঞা কাজে লাগানাের জন্যে দার্শনিকদের প্রতি আহ্বান জানান। মানবতা, নৈতিক মূল্যবােধ ও দেশপ্রেরেম মহান আদর্শে জনগণকে উদ্বুদ্ধ করার ব্যাপারে দার্শনিকরা এগিয়ে আসবেন বলে উপ-রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন।
উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত বাংলাদেশ দর্শন সমিতির দ্বি-বার্ষিক সম্মেলনে উদ্বোধনী ভাষণ দিচ্ছিলেন। দর্শন সমিতির সভাপতি অধ্যাপক সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সম্মেলনে অন্যদের মধ্যে ভাষণ দান করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড: মযহারুল ইসলাম এবং চীফ হুইপ জনাব শাহ মােয়াজ্জেম হােসেন।
পূর্বাহ্নে দর্শন সমিতির সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দানের উদ্দেশ্য উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম এখানে এসে পৌঁছে বিমান বন্দরে তাকে আন্তরিক অভ্যর্থনা জানানাে হয়। বিমানবন্দরে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অধুনালুপ্ত আওয়ামী লীগ, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি এবং ন্যাপের স্থানীয় নেতৃবৃন্দ।
বয়স্কাউট, গার্ল গাইডস এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা উপরাষ্ট্রপতিকে স্বাগত জানায় এবং পুলিশ বাহিনী তাকে গার্ড অব অনার প্রদান করে।
সম্মেলনের সফলতা কামনা করে প্রধানমন্ত্রী জনাব এম, মনসুর আলী, শিক্ষামন্ত্রী ড: মােজাফফর আহমদ চৌধুরী এবং শিল্পীমন্ত্রী জনাব কামরুজ্জামান বাণী পাঠিয়েছেন।
বাংলাদেশ দর্শন সমিতির প্রতিনিধিরা ছাড়াও সম্মেলনে জিডিআর থেকে ১ জন, ভারত থেকে ৩ জন ও জাপান থেকে একজন প্রতিনিধি যােগদান করেছেন।
উল্লেখ্য, উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম বিকেলেই রাজধানীতে ফিরে গেছেন।
বাসস পরিবেশিত এক খবরে উল্লেখ করা হয় যে, গতকাল বিকেলে রাজশাহীতে বিভিন্ন শ্রেণীর লােকের এক সমাবেশে বক্তৃতাকালে উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম জাতির অর্থনৈতিক সমৃদ্ধির জন্য তাদের শক্তিসমূহকে ক্ষেতে ও কলে-কারখানায় উৎপাদন বৃদ্ধির কাজে এবং জন্মহার বৃদ্ধি রােধের কাজে ঐক্যবদ্ধ করার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।
চীফ হুইপ শাহ মােয়াজ্জেম হােসেনও এ সমাবেশে উপস্থিত ছিলেন। দর্শন সম্মেলনের প্রদত্ত উপরাষ্ট্রপতির ভাষণের পূর্ণ বিবরণ নীচে দেওয়া হলাে:
জনাব সভাপতি ও উপস্থিত সুধীবৃন্দ, | বাংলাদেশ দর্শন সমিতি কর্তৃক আয়ােজত এই সম্মেলনে অংশগ্রহণ করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। এই সম্মেলনে আপনাদের জ্ঞানগর্ভ আলােচনায় সার্থক জীবনদর্শনের রূপরেখা স্পষ্ট ও প্রাঞ্জল হয়ে উঠবে, এ আশাই আমি করব। | দর্শন শাস্ত্রের পরিসর বিস্তৃত। যুগে যুগে দার্শনিকেরা জীবন ও সমাজের সমস্যা নিয়ে চিন্তা করেছেন। সার্থক দর্শন মূলত: উন্নত ও পরিপূর্ণ জীবনের পথ প্রদর্শক। প্রগতিশীল চিন্তাবিদ ও দার্শনিকদের আলােচনার মূল লক্ষ্য ও উপজীব্য হবে মানুষ তার জীবন সমাজ ও পারিপার্শ্বিককল বিষয়ের উন্নতি সাধন করা।

সূত্র: সংবাদ, ১০ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!