You dont have javascript enabled! Please enable it!

চোর ডাকাত মজুতদার সহ সকল সমাজ বিরােধী ও সন্ত্রাসবাদীদের
বাংলার মাটি থেকে উৎখাত কর: বঙ্গবন্ধু
কাগমারীতে মােহাম্মদ আলী কলেজ উদ্বোধন

জাতির জনক রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের দুঃখী মানুষের মুখে হাসি ফুটিয়ে তােলার লক্ষ্যে বাংলার মাটি থেকে সকল চোর, ডাকাত, গুপ্তঘাতক, সন্ত্রাসবাদী, ঘুষখোর, মজুতদার মুনাফাখাের, কালােবাজারী, চোরাচালানীদের চিরতরে উৎখাত করার জন্যে আপামর জনগণের প্রতি উদ্যত আহ্বান জানিয়েছেন।
গতকাল শনিবার বিকেলে টাঙ্গাইলের কাগমারী মওলানা মােহাম্মদ আলী কলেজের জাতীয়করণের আনুষ্ঠানিক উদ্বোধনের পর জনসভায় প্রদত্ত ভাষণে বঙ্গবন্ধু এই আহ্বান জানান।
পূর্বাহ্নে কলেজের প্রতিষ্ঠাতা নবতিপর বৃদ্ধ জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী ভাষণ দানকালে কলেজ প্রতিষ্ঠার পূর্বাপর ইতিহাস বর্ণনা করেন। তিনি জানান যে, ১৯৫৫ সালের ১৭ই জানুয়ারি কলেজের ভিত্তি স্থাপিত হয়। প্রথম অবস্থায়ই এই কলেজে ৪,২০০ ছাত্র ভর্তি হয়। এই সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী জনাব আবদুল মান্নান।
জনসভার শুরুতে বঙ্গবন্ধুকে বিপুলভাবে মাল্যভূষিত করা হয় এবং কাগমারী কলেজের শিক্ষক-ছাত্র ও কর্মচারী, টাঙ্গাইল পৌরসভা, সম্বর্ধনা কমিটি প্রভৃতির পক্ষ থেকে মানপত্র প্রদান করা হয়।

বঙ্গবন্ধুর ভাষণ
রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর ভাষণে জনগণের উদ্দেশ্যে বলেন, আমি জানি আপনারা দুঃখ-কষ্টে আছেন। না খেতে পেরে কষ্ট পাচ্ছেন।
তিনি বলেন, কত ত্যাগ আর রক্তের বিনিময়ে স্বাধীনতা পেয়েছি। কিন্তু আমার দুঃখ হয়। আমি কষ্ট করে বিদেশ থেকে আপনাদের জন্যে আমি আর একদল লােক তা আপনাদের কাছে পৌছাতে দেয় না। একদল চোর-ঘুষখাের খাবার চুরি, করে। টেষ্ট রিলিফ-ওয়ার্কস প্রােগ্রামের টাকা মেরে দেয়। কাপড়, সুতা দিলে মেরে দেয়। চাটার দল সব চেটেপুটে খায়। আর একদল লােক পাচার করে মুনাফাখখারি, মজুতদারি আর ডাকাতি-রাহাজানী-হত্যা করে মানুষের জীবন অতীষ্ঠ করে তুলেছে। আমারও অসহ্য হয়ে গেছে। আমি তিন বছর দেখেছি, অনেক আবেদনঅনুরােধ করেছি, আর নয়। এবার ক্ষমা নয়, চরম আঘাত হানতে হবে।
বঙ্গবন্ধু বলেন, আমি এই সফল গণবিরােধী কু-চক্রীদের বাংলার মাটি থেকে চিরতরে উৎখাতের জন্যে জনগণের সাহায্য চাই। পারবে না যুবসমাজ, যারা হাসতে হাসতে আমার ডাকে প্রাণ দিয়েছে? পারবে না কৃষক-শ্রমিক সমাজ গ্রামে ইউনিয়নে এইসব চোর-ঘুষখােরদের নির্মূল করতে? সামাজিক বয়কট করতে। আমি আবার নামছি তিন বছর পর। আসুন সবাই মিলে সর্বাত্মক ঐক্য গড়ে তুলে এদের বাংলার মাটি থেকে নির্মূল করে মানুষের মুখে হাসি ফুটিয়ে তুলি।

সূত্র: সংবাদ, ৯ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!