You dont have javascript enabled! Please enable it!

দেশে এমন ব্যবস্থা চাই যেন
বাংলার মানুষ দু’বেলা পেট পুরে খেতে পারে

রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বরেছেন, আমি দেশে এমন একটা ব্যবস্থা করতে চাই যেন বাংলার মানব পেটপুরে খেতে পারে, কাপড়ের অভাবে কষ্ট না পায়, সুখে-শান্তিতে নির্বিঘ্নে জীবনযাপন করতে পারে।
ঢাকা থেকে মােটরযােগে টাঙ্গাইল যাওয়ার পথে গতকাল শনিবার টঙ্গীতে এক বিরাট শ্রমিকছাত্র-জনতার সমাবেশে ভাষণ দানকালে বঙ্গবন্ধু একথা বলেন।
তিনি তার ভাষণে আরও বলেন, আমার মনের শান্তি নেই, চোখের ঘুম চলে গেছে যখন দেখি মানুষ না খেয়ে মরছে, তাদের পরনে কাপড় নেই। আমার এখন একটাই ধ্যান-ধারণা আর চিন্তা-কি করে বাংলার এই দুঃখী মানুষের মুখে হাসি ফুটিয়ে তুলতে পারি।
বঙ্গবন্ধু সর্বপ্রথম তেজগাঁও শিল্পাঞ্চলে শ্রমিক-জনতা সমাবেশে ভাষণ দেন। এরপর টাঙ্গাইল, পৌছার পূর্বে টঙ্গী, জয়দেবপুর, কালিয়াকৈর, করটিয়া, মিজাপুরসহ পথিপাশ্বের মােট সাতটি জনসভায় ভাষণ দেন। এই প্রতিটি সভায় তিনি তার দ্বিতীয় বিপ্লবের চারটি লক্ষ্য বর্ণনা করে এর সফলতার জন্যে জনগণের সবাত্মক সহযােগিতা কামনা করেন।
তেজগাঁও ও টঙ্গী শিল্পাঞ্চলে ভাষণ দানকালে বঙ্গবন্ধু দেশের শ্রমিক সমাজকে কলেকারখানায় উৎপাদন বৃদ্ধির জন্যে আকুল আহ্বান জানান। তিনি বলেন, আমি এমন একটা সিষ্টেম করব যাতে শ্রমিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত হয়, তারা কল-কারখানার পরিচালনায় প্রতিনিধিত্ব পায়। তিনি এ প্রসঙ্গে একটি নতুন শ্রমিক সংগঠন প্রতিষ্ঠার কথাও বলেন।
বঙ্গবন্ধু বলেন, শ্রমিক সমাজকে অবশ্যই সুশৃংখল হতে হবে। কোন হরতাল-স্ট্রাইক চলবে।

সূত্র: সংবাদ, ৯ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!