You dont have javascript enabled! Please enable it!

আজ ঐতিহাসিক ৭ই মার্চ

আজ ঐতিহাসিক ৭ই মার্চ। এদিন অগ্নিশপথের দিন। বাঙালি জাতির আত্মপ্রত্যয়ের দিন। পাকিস্তানী ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে বাঙালি জাতির জনক এই দিন ডান দেন সর্বাত্মক সংগ্রামের। চূড়ান্ত লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত তিনি অসহযােগ চালিয়ে যেতে নির্দেশ দেন।
ঢাকা রেসকোর্স ময়দানে উপস্থিত মুক্তি পাগল জনসমুদ্রের পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু সেদিন প্রথমবারের মত বলেন: “এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম”।
বঙ্গবন্ধু পিন্ডির জালিম শাহীর অত্যাচার আর নিপীড়নে জর্জরিত বাঙালি জাতিকে সেদিন প্রথমবারের মত আহ্বান জানান, প্রতিরােধ সংগ্রাম” গড়ে তুলতে। তিনি বলেন: “আর যদি একটা গুলী চলে তােমাদের কাছে আমার অনুরােধ রইলাে, তােমাদের যার যা আছে তাই নিয়ে শ্ৰতুর মােকাবেলা করতে হবে।”
বঙ্গবন্ধুর এ ডাকে রেসকোর্সের উত্তাল জনসমুদ্র একসাথে বাঁশের লাঠি উঁচিয়ে শপথ নিয়েছিল “জয়বাংলা” বলে।
জাতির জনক সেদিন পাকিস্তানি সামরিক শাসকদের নির্দেশ দেন সেনাবাহিনী ব্যারাকে ফিরিয়ে নিতে। অন্যথায় তিনি প্রতিটি ঘরে ঘরে দুর্গ গড়ে তােলার জন্য বাঙালি জাতির প্রতি নির্দেশ দেন। পরবর্তীকালে স্বাধীনতার পূর্ব মুহূতে পর্যন্ত সে নির্দেশ বাঙালি জাতি শ্রদ্ধার সাথে পালন করে। তারপর দীর্ঘ অসহযােগ আন্দোলন। ২৫শে মার্চের কালাে রাত্রি। এবং পরে স্বাধীনতা সংগ্রামের দীর্ঘ নাটি মাস পর্যন্ত জাতির জনকের এ ভাষণ প্রতিটি মুক্তিসেনা আর মুক্তিপাগল বাঙালির জীবনী শক্তি হিসেবে কাজ করেছে।

সূত্র: সংবাদ, ৭ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!