You dont have javascript enabled! Please enable it!

জাতীয় দল গঠনের জন্য বঙ্গবন্ধুর প্রতি অভিনন্দন
জনগণের আশা-আকাঙ্ক্ষার বাস্তবায়ন ঘটেছে ॥ সর্বমহলের অভিমত

জাতির কণ্ঠস্বর মহান নেতা রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে একদলীয় শাসন ব্যবস্থা কায়েমের মাধ্যমে জনগণের আশা-আকাঙ্ক্ষাকে বাস্তবায়িত করেছেন। বঙ্গবন্ধুর বলিষ্ঠ ও গতিশীল। নেতৃত্বে নবগঠিত জাতীয় দল বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ দেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠার জন্য শােষিত জনগণকে ঐক্যবদ্ধ করতে পারবে।
দেশের সর্বস্তরের জনগণ বঙ্গবন্ধুর নেতৃত্ব এবং জাতীয় দলের প্রতি অভিনন্দন প্রদানকালে উপরােক্ত অভিমত ব্যক্ত করেছেন।
বুধবার পর্যন্ত সারা দেশে সর্বস্তরের জনগণ রাজপথে মিছিল এবং সংবাদপত্রে প্রদত্ত বিবৃতির মাধ্যমে বঙ্গবন্ধুর নেতৃত্বের এবং জাতীয় দলের প্রতি অভিনন্দন জ্ঞাপন অব্যাহত রেখেছেন।
সিলেট: সিলেট হতে সংবাদ-এর নিজস্ব বার্তা পরিবেশক জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক জাতীয় দল গঠন করার এখানের সর্বস্তরের মানুষ গত ৩ মার্চ বিকেলে আনন্দ মিছিল করেছে। আনন্দ মিছিলে অংশ গ্রহণকারীরা লও লও লাল সালাম চেয়ারম্যান শেখ মুজিব, এক নেতা এক দেশ বঙ্গবন্ধু বাংলাদেশ, কৃষক শ্রমিক আওয়ামী লীগ জিন্দাবাদ, বঙ্গবন্ধু জিন্দাবাদ, উৎপাদন বৃদ্ধি কর দ্বিতীয় বিপ্লব সফল কর ইত্যাদি শ্লোগান দেন। মিছিলটি সংসদ সদস্য জনাব হাবিবুর রহমানের নেতৃত্বে শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে।
বিকেল ৪টায় জিন্দাবাজারস্থ কৃষক শ্রমিক আওয়ামী লীগের অন্তবর্তীকালীন জেলা কার্যালয়ে দলের সাইনবাের্ড উত্তোলন করা হয়। সাইনবাের্ড উত্তোলনের সময় সংসদ সদস্য জনাব হাবিবুর রহমান জনাব নুরুল ইসলাম খান, সংসদ সদস্য বেগম আবেদা চৌধুরীসহ কৃষক-শ্রমিক আওয়ামী লীগের জেলা নেতৃবৃন্দ ও অধুনালুপ্ত ন্যাপ, কমিউনিষ্ট পার্টির জেলা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এক ট্রাক মিছিল বের করে। মিছিকারীরা ১৪টি ট্রাকে করে বিভিন্ন শ্লোগান সহকারে রাজধানীর রাজপথগুলাে প্রদক্ষিণ করে।
৪র্থ শ্রেণী সরকারী কর্মচারী: আমাদের নিজস্ব বার্তা পরিবেশক জানান: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক দেশের সাংবিধানিক পরিবর্তন এবং জাতীয় দল গঠনকে বাংলাদেশ চতুর্থ শ্রেণী সরকারী কর্মচারী সমিতির সহ-সভাপতি জনাব আজিজ উদ্দিন ও সাধারণ সম্পাদক জনাব শামসুদ্দিন মিয়া অভিনন্দিত করে বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবের সগ্রামের সাথে একাত্মতা ঘােষণা করেছেন।
প্রদত্ত এক বিবৃতিতে তারা উল্লেখ করেন, বঙ্গবন্ধুর গৃহীত পদক্ষেপ রাষ্ট্রীয় নীতির ক্ষেত্রে স্থিতিশীলতা এবং রাষ্ট্রীয় মৌলনীতি সমাজতন্ত্র তথা শােষিতের গণতন্ত্র প্রতিষ্ঠাসহ অর্থনৈতিক মুক্তির পথ প্রশস্ত করবে। তারা বঙ্গবন্ধুর গৃহীত পরিবর্তনকে সাধারণ মানুষের স্বার্থে বৈপ্লবিক, সঠিক, সময়ােচিত ও বলিষ্ঠ পদক্ষেপ বলে মন্তব্য করেন।
সিরাজগঞ্জ বার সমিতি: সংবাদ-এর নিজস্ব সংবাদদাতা জানান: সিরাজগঞ্জ বার সমিতি একটি সভায় মিলিত হয়ে বঙ্গবন্ধুর নেতৃত্বের এবং জাতীয় দলের প্রতি অভিনন্দন জ্ঞাপন করেছে।
শামসুজ্জামানসহ ফেডারেশনের অন্যান্য নেতারা গতকাল এক প্রেস বিজ্ঞপ্তিতে বঙ্গবন্ধুর নেতৃত্ব এবং জাতীয়দল বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের প্রতি অভিনন্দন জ্ঞাপন করেছেন।
বিডিকেএফ নেতারা বলেন, জাতির জনকর পরিচালিত দ্বিতীয় বিপ্লবকে সফল করে তােলার জন্য তারা সর্বাত্মক প্রচেষ্টা চালাবেন।
শ্রমিক লীগ: বাসস পরিবেশিত খবরে প্রকাশ, জাতীয় শ্রমিক লীগ দল বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ গঠন করার জন্য বঙ্গবন্ধুকে অভিনন্দিত করেছে।
সভায় এক নেতা এক দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ, চেয়ারম্যান শেখ মুজিব লও সালাম প্রভৃতি শ্লোগান দেওয়া হয়।
বাঙলা একাডেমী: বাঙলা একাডেমী কর্মচারী ইউনিয়নের সভাপতি এবং সাধারণ সম্পাদক গতকাল এক যুক্ত বিবৃতিতে বঙ্গবন্ধুর নেতৃত্বের এবং জাতীয় দলের প্রতি অভিনন্দন জ্ঞাপন করেছেন।

চট্টগ্রামে জাতীয় দলের কর্মী সমাবেশে প্রধানমন্ত্রী
কৃষক ও শ্রমিকদের সাথে একাত্ম হওয়ার আহ্বান
চট্টগ্রাম, ৬ই মার্চ (বাসস।এনা)-প্রধানমন্ত্রী জনাব এম, মনসুর আলী জনগণের দুঃখ-দুর্দশা লাঘব ও সার্বিক অগ্রগতি অর্জনের উদ্দেশ্যে বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের নেতা ও কর্মীদের প্রতি কৃষক ও শ্রমিকদের সাথে একাত্ম হওয়ার আহ্বান জানিয়েছেন।
গতকাল এখানে সংসদ সদস্য, বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের স্থানীয় নেতা ও কর্মীদের এক সমাবেশে ভাষণ দানকালে প্রধানমন্ত্রী তাদের স্মরণ করিয়ে দেন যে, দেশের পরিবর্তিত রাজনৈতিক, পরিস্থিতিতে জাতীয় দলের দায়িত্ব বহু গুণ বেড়ে গেছে।
জনাব মনসুর আলী বলেন যে, দেশ শাসন ও জাতির অব্যাহত অগ্রগতির নিশ্চয়তা বিধানের জন্য পার্টি ও সরকার অবিচ্ছেদ্য। তিনি বলেন, জনগণের অবস্থার উন্নয়নের জন্য পার্টি কেডারদের সরকারী প্রশাসনযন্ত্র ও জনগণের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কঠোর পরিশ্রম করতে হবে।
প্রধানমন্ত্রী বলেন যে, জনগণের অর্থনৈতিক মুক্তি অর্জনের লক্ষ্যকে সামনে রেখে জাতির জনক রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দ্বিতীয় বিপ্লবের সূচনা করেছেন। সেই বহপ্রতীক্ষিত লক্ষ্যে পৌঁছার জন্য এখন আমাদের সকলকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে।
বহুপ্রতীক্ষিত সােনার বাংলা প্রতিষ্ঠার জন্য আমাদেরকে প্রাপ্য সম্পদের সর্বাধিক ব্যবহার, সমগ্র জনশক্তিকে উৎপাদন কাজে নিয়ােগ, জনসংখ্যা বিস্ফোরণ রােধ এবং সমাজবিরােধীদের সমূলে বিনাশ করতে হবে বলে তিনি উল্লেখ করেন।
পূর্বাহ্নে প্রধানমন্ত্রী বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের চট্টগ্রাম শহরস্থ কর্মীদের এক সমাবেশেও ভাষণ দেন।

সূত্র: সংবাদ, ৭ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!