You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশ আরাে সাড়ে তিন লাখ টন মার্কিন গম পাবে

ঢাকা, ২৮শে ফেব্রুয়ারী। আমেরিকান রাষ্ট্রদূত ডেভিস ই, বােষ্টার আজ ঘােষণা করেন যে, যুক্তরাষ্ট্র সরকার শান্তির জন্যে খাদ্য কর্মসূচীর অধীনে সুবিধাজনক শর্তে বাংলাদেশকে আরাে ৩ লাখ ৫০ হাজার মেট্রিক টন গম সরবরাহ করবে। ইউসিস-র এক প্রেস রিলিজে এ খবর পরিবেশিত হয়েছে।
উল্লেখযােগ্য যে, এই সাড়ে ৩ লাখ টন গম নিয়ে গত অক্টোবর মাস থেকে বাংলাদেশের জন্যে বরাদ্দকৃত মােট খাদ্যশস্যের পরিমাণ ৭ লাখ ৫০ হাজার টনে উন্নীত হবে। এর ফলে ১৯৭৫ অর্থ বছরে শান্তির জন্যে খাদ্য কর্মসূচীর অধীনে বাংলাদেশ সর্বাধিক সাহায্য গ্রহীতা দেশগুলাের মধ্যে স্থান লাভ করল।
রাষ্ট্রদূত বােস্টার বলেন যে, বাংলাদেশ সরকারের অনুরােধেই এই নয়া খাদ্য বরাদ্দ করা হয়েছে এবং আগামী কয়েক মাসের মধ্যেই এই গম বাংলাদেশে পৌঁছবে।
এই নয়া খাদ্য সরবরাহের আনুষ্ঠানিক ব্যবস্থাদি সম্পন্ন করে আজ বাংলাদেশ পরিকল্পনা মন্ত্রণালয়ে দু দেশের সরকারের মধ্যে লিপি বিনিময় করা হয়।
এই ৩ লাখ ৫০ হাজার টন গমের মূল্য হবে ৫ কোটি ৭০ লাখ ডলার বা ৪৪ কোটি ৫০ লাখ টাকা। এর আগে গত ৪টা অক্টোবর ঢাকায় স্বাক্ষরিত এবং পরে সংশােধিত এক চুক্তির অধীনে বাংলাদেশকে ২ লাখ টন গম ও ২ লাখ টন চাউল সরবরাহ করা হয়। মােট ৭ লাখ ৫০ হাজার টন গম ও চাউলের মূল্য হবে ১৭ কোটি ৭৫ লাখ ডলার বা ১৩৮ কোটি ৪০ লাখ টাকা।
ইউইস পাবলিক ল-৪৮০, ১ এর অধীনে এই খাদ্য সরবরাহ করা হয়। এই আইনে ১০ বছরের রেয়াতী মেয়াদসহ ৪০ বছর মেয়াদী ডলার ঋণ দেওয়ার ব্যবস্থা রয়েছে। রেয়াতকালে বার্ষিক সূদের হার শতকরা ২ ভাগ এবং এর পর শতকরা ৩ ভাগ।
এই গম ও চাউলের বিক্রয়লব্ধ অর্থ বাংলাদেশ সরকার পল্লী ও কৃষি উন্নয়ন কর্মসূচীতে ব্যবহার করবেন।

সূত্র: সংবাদ, ১ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!