You dont have javascript enabled! Please enable it!

ভােগ্যপণ্য সরবরাহ সংস্থা
৮০ হাজার টাকা নিয়ে ক্যাশিয়ার উধাও

বাংলাদেশ ভােগ্যপণ্য সরবরাহ সংস্থার দিলকুশা বাণিজ্যিক এলাকার অবস্থিত সদর দফতরের ক্যাশিয়ার আবদুর রউফ গত শুক্রবার সকালে সংস্থার তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের ফেব্রুয়ারী মাসের বেতনের নগদ ৮০ হাজার টাকা নিয়ে উধাও হয়ে গেছে। ক্যাশিয়ার জনতা ব্যাঙ্কের বিআইডসি শাখা থেকে চেক ভাঙ্গিয়ে এই টাকা ওঠায়।
ভােগ্যপণ্য সরবরাহ সংস্থার এজাহার অনুসারে রমনা থানায় ক্যাশিয়ার আবদুর রউফের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯ ধারা অনুসারে একটি মামলা দায়ের করা হয়েছে এবং থানা কর্তৃপক্ষ তার বিরুদ্ধে গ্রেফতারী পরওয়ানা জারী করেছে। কিন্তু সর্বশেষ খবর পর্যন্ত কোথাও তার সন্ধান পাওয়া যায়নি।
ঘটনার বিবরণে জানা গেছে যে, সকাল ১০টা ১৫ মিনিটে ক্যাশিয়ার আবদুর রউফ বেতনের চেকটি নিয়ে সংস্থার সদর দফতর ত্যাগ করে। জনতা ব্যাঙ্কের বিআইডিসি শাখার ভােগ্যপণ্য সরবরাহ সংস্থার কারেন্ট একাউন্ট নম্বর ১৭৭৫-এর উপর ৮০ হাজার টাকার এই বেয়ারার চেকটি প্রদান করা হয়েছিল। চেকের নম্বর এ ২৪৫২৮০ তাং ১৮-২-৭৫।
সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষ সূত্র জানা গেছে যে, উল্লিখিত চেকটি সােয়া এগারােটার মধ্যে ভাঙ্গিয়ে নগদ ৮০ হাজার টাকা ওঠানাে হয় তারা আরও জানান যে, সাধারণত: বেতনের চেক ভাঙ্গানাের সময় একশ’, দশ, পাঁচ ও এক টাকার নােট নেওয়া হয়, কিন্তু ঐদিন ভােগ্যপণ্য সরবরাহ সংস্থার ক্যাশিয়ার সবই একশ’ টাকার নােট অর্থাৎ আট বাণ্ডিল টাকা নিয়েছে।
এ ব্যাপারে ভােগ্যপণ্য সরবরাহ সংস্থার চেয়ারম্যান জনাব মতিউর রহমানের সাথে যােগাযােগ করা হলে তিনি বলেন যে, আবদুর রউফ প্রথম থেকেই সংস্থার সদর দফতরের ক্যাশিয়ার। এর আগে সে নিয়মিত বহু টাকার লেনদেন করেছে। তিনি আরও বলেন যে, সে সাধারণত: বেতনের টাকা বা অন্য কোন কারণে বেশি টাকা ব্যাংক থেকে ওঠাতে বা জমা দিতে গেলে গাড়ী ও দারােয়ান সাথে নিয়ে যায়। কিন্তু শুক্রবার সে কোন গাড়ী বা দারােয়ান সাথে নেয়নি। চেয়ারম্যান বলেন যে, প্রথমে তিনি হাইজ্যাক বা ছিনতাই সন্দেহ করে সবদিকে খোজ খবর নেন। অবশেষে তাকে কোথাও না পেয়ে বিকেল সাড়ে তিনটায় রমনা থানায় এজাহার দেন।
সংস্থার কর্মচারীদের সাথে আলাপ করে জানা যায় যে, আবদুর রউফের আদি নিবাস কলকাতা। সে ভারত ভাগের পরে উদ্বাস্তু হিসেবে রংপুর জেলার বৌমারী থানার বামনের চর গ্রামে। বসবাস শুরু করে। ঢাকায় সে পশ্চিম বাসাবােতে এক ভাড়াটে বাড়িতে থাকত। এই বাড়িতে তার স্ত্রী ও পুত্ররা রয়েছে। রউফের সার্টিফিকেট অনুসারে বয়স মাত্র পঁচিশ।

সূত্র: সংবাদ, ২ মার্চ ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!