You dont have javascript enabled! Please enable it!

গঙ্গার পানি প্রশ্নে দিল্লী বৈঠক সমাপ্ত
নদী কমিশনের রিপাের্ট ত্বরান্বিত করার অনুরােধ

নয়াদিল্লী, ২৬শে ফেব্রুয়ারী (বাসস)-বাংলাদেশের পানি সম্পদ মন্ত্রী জনাব আবদুর রব সেরনিয়াবত এবং ভারতের সেচ মন্ত্রী মি: জগজীবন রামের মধ্যে দুই দিনব্যাপী বৈঠক শেষে আজ প্রকাশিত এক প্রেস রিলিজে বলা হয় যে, শীতের মওসুমে গঙ্গা নদীতে পানির প্রবাহ বৃদ্ধির সর্বোত্তম পন্থা সম্পর্কে রিপাের্ট ত্বরান্বিত করার জন্য ভারত-বাংলাদেশ যৌথ নদী কমিশনকে অনুরােধ করা হইবে।
এক সংক্ষিপ্ত প্রেস রিলিজে বলা হয়: যথাক্রমে জনাব সেরনিয়াবত ও মি: জগজীবন রামের নেতৃত্বে বাংলাদেশ ও ভারতের প্রতিনিধিদল উভয় দেশের প্রধানমন্ত্রীদ্বয়ের গত বৎসরের ১৬ই মে তারিখের যুক্ত ঘােষণার পটভূমিতে দিল্লীতে বৈঠকে মিলিত হন।
অত্যন্ত আন্তরিক পরিবেশে উভয় পক্ষে আলােচনা অনুষ্ঠিত হয়। দুইদেশের মধ্যে বিদ্যমান। পারস্পরিক সমঝােতা আলােচনায় প্রতিফলিত হয়।
এখানে অবস্থানকালে জনাব সেরনিয়াবত মি: জগজীবন রামের সহিত চার দফা বৈঠকে মিলিত হন। ভারতের রাষ্ট্রপতি জনাব ফখরুদ্দীন আলী আহমদ, প্রধানমন্ত্রী মিসেস গান্ধী, পররাষ্ট্রমন্ত্রী মি: চ্যবন ও প্রতিরক্ষা মন্ত্রী সর্দার শরণ সিং-এর সহিতও জনাব সেরনিয়াবত সাক্ষাৎ করেন। বাসস জানায়: বৈঠকে বাংলাদেশ দলের নেতা জনাব আবদুর রব সেরনিয়াবত গতকাল (বুধবার) ঢাকায় প্রত্যাবর্তনের পর বিমানবন্দরে বলেন, দিল্লী বৈঠকে তিনি ও ভারতীয় সেচমন্ত্রী উভয়েই গঙ্গা নদীর পানি প্রবাহ বৃদ্ধি সংক্রান্ত যৌথ নদী কমিশনের চূড়ান্ত রিপাের্ট প্রণয়ন ত্বরান্বিত করার প্রয়ােজনীয়তা অনুভব করিয়াছেন। ফলে উভয়ের পক্ষেই ফারাক্কার ব্যাপারে আপােষমূলক সমাধানের সুপারিশ প্রণয়ন সহজতর হইবে।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ২৭ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!