You dont have javascript enabled! Please enable it!

কতিপয় শিল্পে উৎপাদন বৃদ্ধি পাইয়াছে

চলতি অর্থ বৎসরের অক্টোবর-ডিসেম্বর এই ৩ মাস সময় কালে দেশের কতিপয় শিল্পে গত বৎসরের একই সময়কালের তুলনায় উৎপাদন সন্তোষজনকভাবে বৃদ্ধি পাইয়াছে।
না পরিবেশিত খবরে বলা হয়, অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে প্রকাশিত অর্থ মন্ত্রণালয়ের এক রিপাের্টে জানা যায়, উক্ত সময়কালে সিমেন্ট উৎপাদন বৃদ্ধি পাইয়াছে শতকরা ২১৮ ভাগ, চিনি শতকর ২৯ ভাগ, কাগজ শতকরা ৩০ ভাগ, চা শতকরা ১১ ভাগ, বস্ত্র শতকরা ৫ ভাগ ও নিউজপ্রিন্ট শতকরা দশমিক ৫ ভাগ।
চলতি আর্থিক বৎসরের প্রথমার্ধে জুলাই-ডিসেম্বর সময়কালেও ১৯৭৩-৭৪ সালের প্রথম ৬ মাসকালের সহিত তুলনায় উৎপাদন সন্তোষজনক হইয়াছে। উক্ত সময়কালে সিমেন্ট উৎপাদন বৃদ্ধি পায়। শতকরা ২৯ ভাগ, ষ্টিল ইংগট শতকরা ৩২ ভাগ চিনি শতকরা ২৯ ভাগ, চা শতকরা ১২ ভাগ, কাগজ শতকরা ৪ ভাগ, বস্ত্র শতকরা ৬ ভাগ, নিউজপ্রিন্ট শতকরা ২ ভাগ ও দিয়াশলাই শতকরা দশমিক ৫ ভাগ।
চট্টগ্রাম সিমেন্ট ক্লিংকার ও গ্রিণ্ডিং কারখানা পুনরায় চালু হওয়ায় সিমেন্ট উৎপাদন বৃদ্ধি পাইয়াছে।
পূর্ববর্তী জুলাই-সেপ্টেম্বর সময়কালের সহিত তুলনায় অক্টোবর-ডিসেম্বর সময়কালের সামগ্রিক উৎপাদন অবস্থা আশানুরূপ হয় নাই। কাগজ উৎপাদন বৃদ্ধি পাইয়াছে ৫৩২০ টন হইতে ৯১৮৫ টন, সিমেন্ট ৬০৯৭ টন হইতে ২৫০০৭ টনে ও সিগারেট ১১৬ কোটি ৯১ লক্ষ হইতে ৩৬১ কোটি ৭ লক্ষে। তবে অন্য সকল খাতেই উৎপাদনহাস পাইয়াছে।
চলতি বৎসরের অক্টোবর ডিসেম্বর সময়কালে পাটজাত দ্রব্যের উৎপাদন হার প্রায় ১ লক্ষ ৯ হাজার টন।
অনুরূপ্যভাবে পূর্ববর্তী জুলাই-সেপ্টেম্বর সময়কালের সহিত তুলনায় অক্টোবর-ডিসেম্বর সময়কালে সূতা, বস্ত্র, চা, সার, নিউজপ্রিন্ট ও ষ্টিল ইংগট উৎপাদন হ্রাস পায়।
অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কিত রিপাের্টে দেশের প্রধান শিল্প পাটশিল্পের উৎপাদন হাসে গভীর উদ্বেগ প্রকাশ করা হয় এবং উৎপাদন জোরদার করার জন্য প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের তাগাদা দেওয়া হয়।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ২৫ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!