You dont have javascript enabled! Please enable it!

বাংলা একাডেমীর আলােচনা সভায় তথ্যমন্ত্রী
ফরমায়েসী ইতিহাস নহে-বৈজ্ঞানিক দৃষ্টিকোণে ইতিহাস রচনা করিতে হইবে

ফরমায়েশ দিয়া ইতিহাস রচনা হয় না-ইতিহাস রচিত হয় সত্যিকার তথ্যের উপর। বাংলাদেশের ইতিহাসও উহার নিজস্ব ধারায় রচিত হইবে। বৈজ্ঞানিক দৃষ্টিকোণ লইয়া ইতিহাস রচনা করিতে হইবে।
মহান একুশে উপলক্ষে বাংলা একাডেমীর সপ্তাহব্যাপী কর্মসূচীর ৫ম দিবসে গতকাল (বুধবার) বাংলাদেশের ইতিহাস লেখার সমস্যা’ শীর্ষক আলােচনায় প্রধান অতিথির ভাষণে তথ্য ও বেতারমন্ত্রী জনাব এম, কোরবান আলী একথা বলেন।
সৈয়দ মর্তুজা আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই আলােচনা সভায় প্রবন্ধ পাঠ করেন ড: এনামুল হক। অন্যান্যের মধ্যে আলােচনায় অংশ নেন: ড: সালাউদ্দিন আহমদ, জনাব এ, বি, এম হাবিবুল্লাহ, জনাব আবদুল খালেক, মি: অন্নদাশঙ্কর রায়, মি: শচি রাউত রায় ও মি: নিমাই ভট্টাচার্য।
অনুষ্ঠানে ভাষণদান প্রসঙ্গে তথ্যমন্ত্রী আরও বলেন, ঐতিহাসিকগণই ইতিহাস রচনা করিবেন এবং জাতীয় প্রচেষ্টা সেক্ষেত্রে সম্পূরক হিসাবে কাজ করিয়া যাইবে।
তথ্যমন্ত্রী বলেন, ইতিহাসের ধর্মই হইতেছে সত্যের উদঘাটন। বাংলাদেশের ইতিহাসও বিশুদ্ধ ও বস্তুনিষ্ঠ হইবে বলিয়া তিনি অভিমত প্রকাশ করেন।
সভাপতির ভাষণে সৈয়দ মর্তুজা আলী ভবিষ্যৎ ইতিহাস লেখার জন্য অতীত ইতিহাসকে পুঙ্খানুপুঙ্খরূপে জানার উপর গুরুত্ব আলােপ করেন।
ড: এনামুল হক তাঁহার প্রবন্ধে বলেন, বাংলাদেশের ইতিহাস রচনায় সংগঠনসমূহ ও ব্যক্তি। উদ্যোগীদের ঘনিষ্ঠ সহযােগিতার পথ প্রশস্ত করার জন্য একটি স্বায়ত্তশাসিত কেন্দ্রীয় ইতিহাস গবেষণা সংস্থা স্থাপিত হওয়া প্রয়ােজন। ভাবাবেগ বর্জিত ইতিহাস রচনার শর্ত হিসাবে ঘটনার সহিত ন্যূনতম সময়ের দূরত্ব সৃষ্টি করা প্রয়ােজন বলিয়া তিনি অভিমত প্রকাশ করেন।
আলােচনাংশের পর ‘নবান্ন’ নাটকটি মঞ্চস্থ হয়।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ২০ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!