You dont have javascript enabled! Please enable it!

নয়া রেশনকার্ড ইস্যু করা হইতেছে

রাজধানীতে বসবাসকারী যে সকল বেসরকারী নাগরিক আজও রেশনকার্ড পান নাই তাহাদের রেশনকার্ড দেওয়া হইবে এবং অচিরেই এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করা হইবে বলিয়া জানা গিয়াছে।
ঢাকা রেশনিং কর্তৃপক্ষ গত ১৩ই জানুয়ারি হইতে বেসরকারী নাগরিকদের রেশন কার্ড দেওয়া বন্ধ করিয়া শুধু সরকারী ও আধা-সরকারী নাগরিকদের কার্ড দিতে শুরু করেন। ইতিমধ্যে বহু কার্ড ইস্যুও করা হইয়াছে। এ ব্যাপারে জনৈক কর্মকর্তা জানান যে, ভুয়া রেশনকার্ড উচ্ছেদ তথা রাজধানীতে ক্লিন রেশনিং চালু করার জন্য সাময়িকভাবে এ ব্যবস্থা গ্রহণ করা হয়। ঢাকায় বসবাসকারী কেহই রেশনের সুযােগ-সুবিধা হইতে বঞ্চিত হইবে না বলিয়াও কর্মকর্তা জানান।
গত সােমবার কয়েকটি সাব-এরিয়ায় রেশনকার্ডের ফরম দেওয়া বন্ধ করিয়া দেওয়া হয়। ফলে কার্ডবিহীন সরকারী ও আধা-সরকারী নাগরিকদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়। এ ব্যাপারে কর্তৃপক্ষের সহিত যােগাযােগ করিয়া জানা যায় যে, অধিক ভিড় এড়াইবার জন্যই’ ঐদিন এ ব্যবস্থা নেওয়া হইয়াছিল। গত মঙ্গলবার হইতে যথারীতি ফরম দেওয়া হয়।

ঠিকানা বদল
এদিকে ঠিকানা বদলকারীরা রেশন কার্ড লইয়া বড় বিপাকে পড়িয়াছে বলিয়া জানা গিয়াছে।
২/৩ মাস যাবৎ এ, আর, ও (এসিষ্ট্যান্ট রেশনিং অফিসার)-এর অফিসে হাটাহাটি করিয়াও বহু। লােক রেশন কার্ডের ঠিকানা বদল করিতে পারেন নাই। এই ঠিকানা বদলকারীরা অধিকাংশই ভাড়াটিয়া। বাড়ি বদলের সঙ্গে সঙ্গে ঠিকানাও বদল করিতে না পারার রেশন দ্রব্যও তুলিতে পারিতেছে না।
এ ব্যাপারে কর্তৃপক্ষের সহিত যােগাযােগ করিয়া জানা যায় যে, ড্রাইভ শুরু হইবার পর হইতে ঠিকানা বদলের ‘কে’ বাড়িয়া গিয়াছে। দৈনিক প্রতিটি এ, আর, ও-এর অফিসে শতাধিক ঠিকানা বদলের দরখাস্ত আসে। ইহাছাড়া অনেকেই কর্তৃপক্ষকে ফাকি দিয়া ভুল ঠিকানায় কার্ড করিয়া ছিল। ড্রাইভের ফলে উহা বাতিল হইয়া যাওয়ার এখন আসল কার্ড করার জন্য ঠিকানা বদলের আশ্রয় লইয়াছে। ইনস্পেক্টরগণ তদন্ত করিয়া ঠিকানা ঠিক করার কাজে নিয়ােজিত রহিয়াছেন এবং যতদিন পর্যন্ত ঠিকানা ঠিক না হয় ততদিন রেশন দ্রব্য দেওয়ার জন্য প্রতিটি রেশনশপের প্রতি নির্দেশও রহিয়াছে।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ২০ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!