You dont have javascript enabled! Please enable it!

একুশের আত্মদান চলার পথের পাথেয় হউক

বঙ্গবন্ধু

শােষণহীন সমাজ প্রতিষ্ঠা, অর্থনৈতিক মুক্তি ও আত্মনির্ভরশীলতা অর্জনের মাধ্যমে ভাষা আন্দোলনের ফলশ্রুতি স্বাধীনতাকে অর্থবহ করিয়া তােলার জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকলের প্রতি আহ্বান জানাইয়াছেন। মহান একুশে উপলক্ষে গতকাল (বৃহস্পতিবার) প্রদত্ত এক বাণীতে বঙ্গবন্ধু এই আহ্বান জানান।
বঙ্গবন্ধু বলেন: “মহান একুশে ফেব্রুয়ারী আবার আমাদের মাঝে সমাগত। বাংলার মানুষের স্বাধিকার প্রতিষ্ঠায় ভাষা আন্দোলনের অমর শহীদদের অম্লান অবদানের কথা আজ সমগ্র জাতির সঙ্গে আমিও সশ্রদ্ধ চিত্তে স্মরণ করিতেছি। শ্রদ্ধা নিবেদন করিতেছি শহীদানের পুণ্য স্মৃতির প্রতি।
“বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব ভাষা আন্দোলনেরই সুদূরপ্রসারী ফলশ্রুতি। এই স্বাধীনতাকে অর্থবহ করিয়া তুলিতে হইবে শােষণহীন সমাজ প্রতিষ্ঠা, দুঃখী মানুষের অর্থনৈতিক মুক্তি এবং জাতির আত্মনির্ভরশীলতা অর্জনের মাধ্যমে।
“আজ আমাদের দ্বিতীয় বিপ্লব শুরু হইয়াছে। দেশের অগ্রগতি ও সমৃদ্ধির জন্য এই বিপ্লব সার্থক করিয়া তুলিতে শৃঙখলার সাথে ঐক্যবদ্ধভাবে সকলকে আগাইয়া আসিতে হইবে। সর্বক্ষেত্রে দুর্নীতির মূলােৎপাটন, উৎপাদন বৃদ্ধি, সুনিয়ন্ত্রিক জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তরিতকরণ ইত্যাদির মাধ্যমে আমাদের আকাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন সম্ভব। এই কর্তব্য পালনে অমর একুশের আত্মদানের মহান দৃষ্টান্ত জাতির চলার পথের পাথেয় হউক, শহীদদের পবিত্র স্মৃতি আমাদের নিত্যদিনের সংগ্রামে পথ প্রদর্শন করুক, ইহাই আমার একান্ত কামনা। জয় বাংলা।

প্রধানমন্ত্রীর বাণী
প্রধানমন্ত্রী জনাব এম, মনসুর আলী এক বাণীতে শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বাণীতে প্রধানমন্ত্রী বলেন যে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক শােষণহীন সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে সােনার বাংলা গড়ার জন্য যে দ্বিতীয় বিপ্লবের ডাক দিয়াছেন, সেই বিপ্লবকে সফল করার জন্য ঐক্যবদ্ধভাবে আত্মনিয়ােগ করার শপথ নেওয়াই হইবে মহান একুশে ফ্রেবুয়ারীর শহীদদের প্রতি প্রকৃষ্ট সম্মান প্রদর্শন।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ২১ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!