You dont have javascript enabled! Please enable it!

চট্টগ্রামে ব্যবসায়ীদের প্রতি ভাইস-প্রেসিডেন্ট
অর্থনৈতিক অগ্রগতিতে যথার্থ ভূমিকা পালন করুন

১৩ই ফেব্রুয়ারী ভাইস-প্রেসিডেন্ট সৈয়দ নজরুল ইসলাম ব্যবসায়ীদের মানব কল্যাণ ও দেশাত্মবােধের মহান আদর্শে উজ্জীবিত হইয়া দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে যথার্থ ভূমিকা পালনের আহ্বান জানাইয়াছেন।
ভাইস-প্রেসিডেন্ট আজ সন্ধ্যায় চট্টগ্রাম শিল্পী ও বণিক সমিতির সম্বর্ধনার জবাবে বক্তৃতা প্রসঙ্গে আরও বলেন যে জনগণের অর্থনৈতিক মুক্তির জন্য বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব সফল করিয়া তুলিতে ব্যবসায়ীদের সুনির্দিষ্ট অবদান রাখিতে হইবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রী অধ্যাপক ইউসুফ আলী, রাষ্ট্রায়ত্ত শিল্প দফতরের প্রতিমন্ত্রী অধ্যাপক নূরুল ইসলাম চৌধুরী এবং চীফ হুইপ শাহ মােয়াজ্জেম হােসেন উপস্থিত ছিলেন।
সৈয়দ নজরুল ইসলাম ব্যবসায়ী ও শিল্পপতিদের স্বনির্ভরতা ও জাতীয় অর্থনীতি সুদৃঢ় করার উদ্দেশ্যে রপ্তানী বৃদ্ধি, ক্রমশ: আমদানী হ্রাস, দেশীয় সম্পদের সদ্ব্যবহার এবং জাতীয় অর্থনীতির সর্বক্ষেত্রে উৎপাদন বৃদ্ধির জন্য যথাসাধ্য প্রচেষ্টা চালাইবার আহ্বান জানান।
তিনি ব্যবসায়ী সম্প্রদায়কে স্মরণ করাইয়া দেন যে, রপ্তানীর মাধ্যমে অধিক বৈদেশিক মুদ্রা অর্জন করিতে পারিলেই দেশের পক্ষে আমদানী বৃদ্ধি করা সম্ভব। তিনি বলেন যে, প্রতিবন্ধকতা ছাড়া এবং অব্যাহতভাবে দেশের আভ্যন্তরীণ সম্পদের ভিত্তিতে অত্যাবশকীয় পণ্যের উৎপাদন ও সরবরাহ নিশ্চিত করা গেলে সর্বতােভাবে জাতীয় অর্থনীতির উন্নয়ন সাধন সম্ভব।
ভাইস-প্রেসিডেন্ট দেশের অর্থনৈতিক উন্নয়নে সরকার ও জনগণের ঐক্যবদ্ধ প্রচেষ্টার উপর গুরুত্ব আরােপ করিয়া বলেন যে, ব্যবসায়ী সম্প্রদায় জাতীয় অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পারন করিতে পারেন। তাহারা মুনাফা অর্জনের সঙ্গে সঙ্গে জনগণের কল্যাণের প্রতিও তাহাদের ভূমিকা পালন করিতে পারেন।
তিনি ব্যবসায়ীদের পণ্যের মূল্য যাহাতে সাধারণ লােকের ক্রয়ক্ষমতার বাহিরে চলিয়া না যায় সেদিকে সতর্কতা অবলম্বনের আহ্বান জানান।
ভাইস প্রেসিডেন্ট জনগণের দুঃখ-দুর্দশা সৃষ্টিকারি অসাধু ব্যবসায়ীদের দমন করার জন্য ব্যবসায়ী সম্প্রদায়ের সহযােগিতা কামনা করেন।
ভাইস প্রেসিডেন্ট সৈয়দ নজরুল ইসলাম স্বাধীনতা পূর্বকালে যে সকল বাঙালি বিনিয়ােগকারী ও শিল্পপতি দেশের শিল্পায়নে বিশেষত: পাটকল ও বস্ত্রকল স্থাপনে আগাইয়া আসিয়াছিলেন তিনি তাঁহাদের প্রয়াসের প্রশংসা করেন এবং যে, তাহাদের পাটকল ও বস্ত্রকলসমূহ জাতীয়করণ করার কারণে ক্ষতিপূরণ দেওয়ার কাজ কিছু দিনের মধ্যেই সত্যিকারভাবে ফলপ্রসূ হইবে। তিনি বলেন যে, ঐ ক্ষতিপূরণ কত ও কিভাবে দেওয়া হইবে উহার পদ্ধতি উদ্ভাবনের কাজ সম্পূর্ণ না হওয়াতে এখনও ক্ষতিপূরণ দেওয়া হয় নাই। ইহা এখন পদ্ধতিগত সমস্যা মাত্র।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ১৪ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!