You dont have javascript enabled! Please enable it!

আজ শিল্প উপদেষ্টা পরিষদের প্রথম বৈঠক

আজ (শনিবার) বাংলাদেশ শিল্প উপদেষ্টা পরিষদের প্রথম বৈঠক অনুষ্ঠিত হইবে। বৈঠকে সভাপতিত্ব করিবেন পরিষদের সভাপতি শিল্পমন্ত্রী জনাব এ, এইচ, এম কামরুজ্জামান। বেসরকারী শিল্প প্রতিষ্ঠানে সকল প্রতিবন্ধকতা দূর করিয়া উহাকে উৎপাদনমুখী করা, নূতন শিল্প গড়িয়া তােলার পরিবেশ সৃষ্টি এবং বর্তমান বিনিয়ােগ নীতির আওতায় উহাকে ঢালিয়া সাজানােই এই পরিষদের মূল লক্ষ্য।
উল্লেখযােগ্য যে, স্বাধীনতার পর ছােট ও মাঝারী ধরনের প্রায় সাড়ে ৬ হাজার শিল্প প্রতিষ্ঠানে বিভিন্ন সমস্যা বিরাজ করিতেছে। ইহাদের মধ্যে কতিপয় শিল্প প্রতিষ্ঠান অর্থ অথবা কাঁচামালের অভাবে বন্ধ হইয়া গিয়াছে।
নবগঠিত এই পরিষদ দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির বিচার-বিশ্লেষণ সাপেক্ষে বেসরকারী শিল্প প্রতিষ্ঠানের বিভিন্ন সমস্যা দূরীকরণের জন্য প্রয়ােজনীয় সুপারিশ পেশ করিবেন।
বার্তা সংস্থা এনা’ কতিপয় বেসরকারী সদস্যের বরাত দিয়া বলেন, পরিষদ মূল সমস্যা সমাধানে ব্যর্থ হইতে পারে। পরিষদে শিল্পের সকল বিভাগের প্রতিনিধিত্ব না থাকার দরুনই এই সমস্যার সৃষ্টি হইবে বলিয়া তাহারা মন্তব্য করেন।
ইহাছাড়া পরিষদ শিল্পের সকল সমস্যা সম্পর্কেও বিস্তারিত ওয়াকিফহাল নহেন বলিয়া বার্তা সংস্থা উল্লেখ করেন। ২৭ সদস্য বিশিষ্ট নবগঠিত এই শিল্প উপদেষ্টা পরিষদে শিল্পমন্ত্রী অধ্যাপক নূরুল ইসলামকে সহ-সভাপতি মনােনীত করা হইয়াছে। শিল্প বিভাগের ডিরেক্টর জেনারেল হইবেন এই পরিষদের সদস্য সাধারণ সম্পাদক এবং সদস্য হিসাবে থাকিবেন: শিল্প, রাষ্ট্রায়ত্ত শিল্প বিভাগ, অর্থ, বাণিজ্য ও বহি-বাণিজ্য এবং বিদ্যুৎ মন্ত্রণালয়ের সচিব। ইহাছাড়া প্রেসিডেন্টের অর্থনৈতিক সচিব, বিসিকের চেয়ারম্যান, বাংলাদেশ সার, রসায়ন ও ভেষজ সংস্থার চেয়ারম্যান, বাংলাদেশ শিল্প বিল্ডিং এণ্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের চেয়ারম্যান, বাংলাদেশ কটন টেক্সটাইল ইণ্ডাষ্ট্রিজ কর্পোরেশনের চেয়ারম্যান, বাংলাদেশ কাউন্সিল অব সায়েন্টিফিক এণ্ড ইণ্ডাষ্ট্রিয়াল রিসার্চএর পরিচালক, শিল্প ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর এবং শিল্পঋণ সংস্থার ম্যানেজিং ডিরেক্টর।
ইহা ছাড়া শিল্প বণিক সমিতি ফেডারেশন, ঢাকা শিল্প বণিক সমিতি, খুলনা, চট্টগ্রাম, রাজশাহী, নারায়ণগঞ্জ এবং রংপুর জেলা বণিক সমিতি হইতে ১ জন করিয়া প্রতিনিধি শিল্প উপদেষ্টা পরিষদের সদস্য হিসাবে মনােনীত হইয়াছেন।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ১৫ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!