You dont have javascript enabled! Please enable it!

বরিশাল মেডিক্যাল কলেজের ছাত্রাবাস নির্মাণে মন্থর গতি

বরিশাল মেডিক্যাল কলেজ, ১৪ই ফেব্রুয়ারী (নিজস্ব সংবাদদাতা)-বরিশাল মেডিক্যাল কলেজের ছাত্র ছাত্রীদের আবাসিক সমস্যা বর্তমানে চরমে পৌঁছিয়াছে। চার শতাধিক ছাত্রের জন্য কমপক্ষে তিনটি ছাত্রাবাসের প্রয়ােজন। একমাত্র ছাত্রাবাসে সিট সংখ্যা ১২৫টি হইলেও ছাত্র থাকিতেছে ২৬০জনের বেশি। কলেজ সংলগ্ন হাসপাতালের লীটি গত দুই বৎসর যাবৎ ছাত্রাবাস হিসাবে ব্যবহৃত হইতেছে। পুরাতন প্রথম বর্ষের ছাত্ররা গত এক বৎসর যাবৎ কলেজের একটি ব্লক দখল করিয়া রহিয়াছে। ছাত্রাবাস সমস্যার স্থায়ী সমাধান না করিয়াই এই বৎসরে একশত ছাত্রকে প্রথম বর্ষে ভর্তি করা হইয়াছে। নূতন ছাত্ররা জানাইয়াছে যে, তাহাদের ন্যূনতম আবাসিক সুযােগ-সুবিধা দানে ব্যর্থ হওয়ায় কিছুসংখ্যক ছাত্র নাকি বিভিন্ন হােটেলে থাকিয়া ক্লাস করিতেছে।
উল্লেখযােগ্য যে, উক্ত কলেজের ২য় ছাত্রাবাসের নির্মাণ কাজ বৎসরাধিককাল পূর্বে শুরু হইলেও আজ পর্যন্ত উহার একতলাও তৈরি হয় নাই। সিমেন্ট ও রডের অভাব এবং সি এণ্ড বি’র কর্মকর্তা ও কন্টাক্টরদের মধ্যে বিশেষ বুঝাপড়ার গরমিলের ফলে বিগত কয়েকমাস নির্মাণকার্য সম্পূর্ণ বন্ধ ছিল। বর্তমানে পুনরায় কাজ শুরু হইলেও চিরাচরিত নিয়মানুসারে কিছুদিনের মধ্যে আবার কাজ বন্ধ হইয়া যাইবে বলিয়া সকলে আশংকা করিতেছে। জানা গিয়াছে যে, বর্তমান গতিতে কাজ চলিলে আগামী ছয় মাসের মধ্যেও নীচতলা থাকার উপযােগী হইবে না। ফলে ছাত্ররা অনিশ্চয়তার মধ্যে দিন কাটাইতেছে। অভিযােগে প্রকাশ, কলেজ কর্তৃপক্ষ পূর্ব হইতে যথােপযুক্ত ব্যবস্থা গ্রহণ না করাতে ছাত্রদের আবাসিক সমস্যা প্রকট হইয়া দেখা দিয়াছে।
ছাত্রী নিবাসের অবস্থা আরাে করুন।দোতলার কাজ সম্পূর্ণ না হওয়ায় কমপক্ষে পঁচিশজন ছাত্রী হােষ্টেলে থাকিতে পারিতেছে না। ছাত্রীরা অভিযােগ করিয়াছে যে, ছাত্রীবাসে প্রায়ই আলাে ও পানি থাকে না, হােস্টেলের প্রধান ফটক সকল সময় খােলা থাকে, গেটে দারােয়ানের কোন ঘর নাই। কোন কোন দারােয়ান ও বেয়ারার নিজ নিজ কাজে চরম অবহেলা করিয়া থাকে। ছাত্রীবাসে বহুদিন যাবৎ কোন সুপারিনটেণ্ডডেন্ট নাই। সর্বোপরি কিছুসংখ্যক মুখচেনা ছাত্র সময় অসময়ে বিনানুমতিতে বিনা বাধার বিভিন্ন রুমে যাতায়াত করাতে সাধারণ মেয়েরা অস্বস্তি বােধ করে। কর্তৃপক্ষের নিকট এব্যাপারে বহুবার অভিযােগ করিয়াও কোন প্রতিকার পাওয়া যায় নাই।
বিগত কয়েকমাস যাবত ছাত্র ও ছাত্রীনিবাসে কোন মেস চালু না থাকার ছাত্র-ছাত্রীরা ছােট ছােট মেস করিয়া বা স্ব স্ব রুমে রান্না করিয়া খাইতেছে। জানা গিয়াছে যে, ছাত্র-ছাত্রীর সংখ্যা সাড়ে চার শতাধিক হইলেও রেশন দেওয়া হয় মাত্র ২৫০ জনের। তাহাতেও ও প্রায়ই বিভিন্ন অজুহাতে অনিয়ম দেখা যায়। রেশনের পরিমাণ বুদ্ধি ও গমের পরিবর্তে চাউল সরবরাহ করার জন্য ছাত্র-ছাত্রীরা দাবী জানাইয়াছে।
উপরােক্ত সমস্যা ছাড়াও রহিয়াছে কমনরুম, পানীয় জল, ব্যায়ামাগার, খেলার মাঠ, ও ক্যান্টিন এবং পড়াশুনার পরিবেশের অভাবসহ নানাবিধ সমস্যা।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ১৫ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!