You dont have javascript enabled! Please enable it!

‘স্বনির্ভর ঢাকা’ প্রকল্পের উদ্বোধন

গতকাল (রবিবার) কৃষিমন্ত্রী জনাব আবদুস সামাদ আজাদ দেশের জনগণকে বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হইয়া অর্থনৈতিক মুক্তি সাধনে অংশগ্রহণ করার আহ্বান জানান। ঢাকার অদূরে কালিয়াকৈর থানার ‘স্বনির্ভর ঢাকা’ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিমন্ত্রী প্রধান অতিথির ভাষণ দিতেছিলেন।
ঢাকার ডেপুটি কমিশনার জনাব রেজাউল হায়াতের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বক্তৃতা করেন তথ্য ও বেতার মন্ত্রী জনাব কোরবান আলী, তথ্য ও বেতার প্রতিমন্ত্রী জনাব তাহের উদ্দিন ঠাকুর, প্রাক্তন মন্ত্রী সংসদ সদস্য জনাব শামসুল হক, সংসদ সদস্য কাজী মােজাম্মেল হক, আওয়ামী লীগের কৃষি সম্পাদক জনাব রহমত আলী, বাংলাদেশ সমবায় ইউনিয়নের সভাপতি সংসদ সদস্য জনাব রওশন আলী এবং মানিকগঞ্জের সংসদ সদস্য ডা: আবুল খায়ের। কৃষিমন্ত্রী তাহার ভাষণে বলেন, বাংলাদেশকে ‘স্বনির্ভর’ করিয়া তােলার মূল প্রস্তুতি হিসাবেই স্বনির্ভর ঢাকা’ প্রকল্প গ্রহণ করা হইয়াছে।
তিনি বলেন, দেশের বিভিন্ন জেলার জেলা প্রশাসনের উদ্যোগে এই ধরনের পরিকল্পনা অত্যন্ত সুদূরপ্রসারী হইবে এবং জেলার জনগণ স্বনির্ভর হইয়া উঠিবে।
কোরবানী আলী: বিশেষ অতিথির ভাষণে তথ্য ও বেতার মন্ত্রী জনাব এম, কোরবান আলী বলেন, বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবের কেন্দ্রবিন্দুই হইতেছে এদেশ তথা জাতিকে স্বনির্ভর করিয়া তােলা। ইহাকে ‘আত্মসচেতন হওয়ার ডাক’ বলিয়া তিনি অভিহিত করেন।
তিনি বলেন, বঙ্গবন্ধুর সােনার বাংলা হিসেবে এদেশ তখনই গড়িয়া উঠিবে যখন এদেশের জনগণ নিজের কর্তব্যের মধ্য দিয়া অন্যকে দেশ গড়ার অনুপ্রেরণা যােগাইতে পারিবে।
তাহের উদ্দিন ঠাকুর : তথ্য ও বেতার প্রতিমন্ত্রী জনাব তাহের উদ্দিন ঠাকুর তাঁহার সংক্ষিপ্ত ভাষণে দেশের জনগণকে ‘স্বনির্ভর ঢাকা’ প্রকল্পের ন্যায় দেশের প্রতিটি স্থানে আত্মনির্ভরশীলতার সংগ্রাম গড়িয়া তােলার আহ্বান জানান।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ১০ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!