You dont have javascript enabled! Please enable it!

ইসকাপের বার্ষিক রিপাের্টে পূর্বাভাস
উন্নয়ন নীতির মৌলিক পরিবর্তন না করিলে লক্ষ লক্ষ লােকের মৃত্যু ঘটিবে

আজ এখানে প্রকাশিত ইসকাপের এক গুরুত্বপূর্ণ রিপাের্টে ভবিষ্যদ্বাণী করা হয় যে, সরকারী উন্নয়ন নীতির ক্ষেত্রে মৌলিক পরিবর্তন সাধিত না হইলে আগামী বৎসরগুলিতে লক্ষ লক্ষ লােক মৃত্যুমুখে পতিত হইবে।
জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইসকাপ) বার্ষিক পর্যালােচনায় উক্ত অভিমত ব্যক্ত করা হয়। নয়াদিল্লীতে ইসকাপের আসন্ন। ৩১তম অধিবেশনে এই রিপাের্টের ভিত্তিতে এলাকার অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতি সম্পর্কে আলােচনা অনুষ্ঠিত হইবে। আগামী ২৬শে ফেব্রুয়ারী হইতে অধিবেশন শুরু হইবে এবং ৭ই মার্চ পর্যন্ত চলিবে।
রিপাের্টে বলা হয় যে, সাম্প্রতিক বৎসরগুলিতে বহুবিধ জটিল আন্তর্জাতিক ঘটনাচক্রের দরুন দুর্ভিক্ষাব্যবস্থা এবং বৈদেশিক মুদ্রার ঘাটতি সৃষ্টি হইয়াছে। কোন কোন ক্ষেত্রে উন্নয়ন কার্যক্রমে সামগ্রিক বিপর্যয় দেখা দিয়াছে।
কমিশনের রিপোের্ট অর্থনৈতিক বিপর্যয়ের কারণরূপে শােচনীয় খাদ্যঘাটতি, তৈলের মুল্য বৃদ্ধি, মহামারীসদৃশ মুদ্রাস্ফীতি, আন্তর্জাতিক বাণিজ্যের সংকট প্রভৃতি সমস্যার কথা উল্লেখ করা হয়।
কমিশনের রিপাের্টে ইহাও বলা হয় যে, বিপর্যয় সূচনাকারী এইসব ঘটনাপ্রবাহের প্রভাব হইতে খুব কমসংখ্যক দেশই মুক্ত আছে।
কমিশনের পর্যালােচনায় বলা হয় যে, অনেক দেশে জনসংখ্যা বৃদ্ধির তুলনায় চাউল উৎপাদনের পরিমাণ কম। কমিশনের রিপাের্টে বলা হয়: সেসব দেশই আবার লেনদেনের ক্ষেত্রে ভারসাম্যহীনতার সমস্যায় পড়িয়াছে।
রিপাের্টে বিশ্বখাদ্য নিরাপত্তা নীতির সফল বাস্তবায়নের উপর এবং তৎসঙ্গে খাদ্য উৎপাদন বৃদ্ধির উপর বিশেষ গুরুত্ব আরােপ করা হয়। রিপাের্টে খাদ্যের অন্তবর্তী ষ্টক গড়িয়া তােলারও আহ্বান জানানাে হয়।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ১০ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!