You dont have javascript enabled! Please enable it!

কক্সবাজারে বঙ্গবন্ধু:
দুর্নীতির বিরুদ্ধে জেহাদের মনােভাব লইয়া কাজ করুন

কক্সবাজার, ১০ই ফেব্রুয়ারী (এনা, বিপিআই, বাসস)-প্রেসিডেন্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্নীতির বিরুদ্ধে জেহাদের মনােভাব লইয়া কাজ করার জন্য এবং কলকারখানা ও ক্ষেতখামারে উৎপাদন বৃদ্ধির জন্য জনগণের প্রতি পুনরায় আহ্বান জানাইয়াছেন।
দুর্নীতির পক্ষে নিমজ্জিত ব্যক্তিদের হুশিয়ার করিয়া দিয়া বঙ্গবন্ধু বলেন যে, সরকার ইস্পাতকঠিন দৃঢ়তার সঙ্গে তাহাদের মােকাবিলা করিতে কৃতসংকর।
বঙ্গবন্ধু এই প্রসঙ্গে ইঙ্গিত দেন যে, শুধু গ্রেফতার ও আটকের মধ্যেই শাস্তিমূলক ব্যবস্থা সীমিত থাকিবে না।
চট্টগ্রাম জেলার সংসদ সদস্যবৃন্দ এবং আওয়ামী লীগ, ন্যাপ (মােজাফফর) ও কম্যুনিষ্ট পার্টির (মণি সিং) কর্মীদের এক যৌথ সমাবেশে আজ অপরাহ্নে তিনি বক্তৃতা করেন। শহরের বিশিষ্ট নাগরিকবৃন্দ এবং পদস্থ সামরিক ও বেসামরিক অফিসাররাও সমাবেশে উপস্থিত ছিলেন। বাণিজ্য মন্ত্রী খােন্দকার মােশতাক আহমদ এবং তথ্য ও বেতার প্রতিমন্ত্রী জনাব তাহের উদ্দিন ঠাকুরও সভায় যােগদান করেন।
দুর্নীতি প্রতিরােধে এবং উৎপাদন বৃদ্ধিতে জনশক্তিকে সংগঠিত করার জন্য বঙ্গবন্ধু রাজনৈতিক কর্মীদের আহ্বান জানান। তিনি বলেন যে, ইঞ্চি পরিমাণ ভূমিও পতিত রাখা যাইবে না।
তিনি সন্তোষ প্রকাশ করিয়া বলেন যে, দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করার জন্য চাষীরা মিশনারী উদ্যম সহকারে কাজ করিতেছেন। তিনি বলেন যে, চাহিদা মােতাবেক সার সরবরাহ করিতে পারিলে তাহারা আরও অধিক খাদ্য উৎপাদনে সক্ষম হইতেন।
শিক্ষিত সমাজকে লক্ষ্য করিয়া তিনি বলেন যে, তাহাদের কায়িক পরিশ্রমকে শ্রদ্ধা করিতে শিখিতে হইবে।
গুপ্তহত্যার চক্রান্তে নিয়ােজিত চক্রের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি জ্ঞাপন করিয়া বঙ্গবন্ধু বলেন যে, মুক্তিযােদ্ধারাই যে তাহাদের লক্ষ্য ইহা পরিষ্কার হইয়া গিয়াছে। তিনি বলেন যে, ইহাদের যে। কোন মূল্যে নির্মূল করিতে হইবে।
বঙ্গবন্ধু বলেন: জনগণের সমৃদ্ধি এবং কৃষক শ্রমিক রাজ’ প্রতিষ্ঠা ব্যতিরেকে আমাদের স্বাধীনতা অর্থহীন প্রতিপন্ন হইবে।
পূর্বাহ্নে বঙ্গবন্ধু “বলাকা” বিমানযােগে কক্সবাজার পৌছিলে তাহাকে বীরােচিত অভ্যর্থনা জ্ঞাপন করা হয়। তাঁহাকে সম্বর্ধনার জন্য হাজার হাজার লােক বিমানবন্দরে সমবেত হয়। বঙ্গবন্ধু বিমান হইতে অবতরণ করা মাত্রই সমবেত জনতা বঙ্গবন্ধু জিন্দাবাদ”, “জয় বাংলা প্রভৃতি শ্লোগানে আকাশ-বাতাস মুখরিত করিয়া তােলে।
বিমানবন্দরে বিভিন্ন সংস্থার পক্ষ হইতে তাঁহাকে মালাভূষিত করা হয়।
কক্সবাজারের পর তিনি রাঙ্গামাটি সফর করিবেন।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ১১ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!