You dont have javascript enabled! Please enable it!

দেশে চা উৎপাদনে সর্বকালীন রেকর্ড

শমশেরনগর (সিলেট), ৯ই ফেব্রুয়ারী (বাসস,এনা)-বাংলাদেশে ১৯৭৪-৭৫ মৌসুমে ৭ কোটি ৫০ হাজার পাউণ্ড চা উৎপন্ন হইয়াছে। চা-এর এই উৎপাদন স্বাধীনাতপূর্বকালের রেকর্ড অতিক্রম করায় উহা দেশের চা শিল্পের ইতিহাসে সর্বকালীন রেকর্ড স্থাপন করিয়াছে।
গতকাল এখানে সিলেট চা সংসদের পঞ্চদশ বাষির্ক সম্মেলনে বক্তৃতাকালে বাণিজ্য প্রতিমন্ত্রী দেওয়ান ফরিদ গাজী উপরােক্ত তথ্য প্রকাশ করেন। তিনি বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবকে সফল করার জন্য চা উৎপাদনকারীদের প্রতি অধিক উৎপাদনের আহ্বান জানান। আন্তর্জাতিক বাজারে স্থিতিশীলতা বজায় রাখার উদ্দেশ্যে মন্ত্রী উন্নতমানের চা উৎপাদনের উপর গুরুত্ব আরােপ করেন। তিনি চা বাগান এলাকায় অবস্থিত পতিত জমি আবাদ করিয়া উহাতে চা-এর সঙ্গে অন্যান্য ফসল উৎপাদনের জন্যও আহ্বান জানান। সংসদের নবনির্বাচিত চেয়ারম্যান জনাব হিসামউদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সম্মেলনে দৈনিক সংবাদ সম্পাদক জনাব আহমেদুল কবীরও বক্তৃতা করেন।
এদিকে বাংলাদেশ চা বাের্ডের জনৈক মুখপাত্রের বরাত দিয়া বাসস জানান যে, বাংলাদেশ জানুয়ারি মাস পর্যন্ত গত দশ মাসে বিদেশে ৩ কোটি ২৯ লক্ষ ৯৭ হাজার ৪ শত ১২ পাউণ্ড চা রপ্তানী করিয়া ১১ কোটি ১৫ লক্ষ ৫২ হাজার ৫ শত ৫৯ টাকা অর্জন করিয়াছে। গত চা মৌসুমে একই সময়ে ৩ কোটি ৫৩ লক্ষ ৫১ হাজার ২ শত ৭২ পাউণ্ড চা রপ্তানী করিয়া বাংলাদেশ ৬ কোটি ৮৪ লক্ষ ৬৮ হাজার ১ শত ৭২ টাকা অর্জন করে।
মুখপাত্র বলেন যে, গতমাসে বাংলাদেশের চায়ের বাজারে কুয়াইত ও আফগানিস্তান এই দুটি দেশ ক্রেতা হিসেবে আবির্ভূত হবার ফলে চা-বাজার অন্য সকল সময়ের চেয়ে চাঙ্গা হয়েছে।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ১১ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!