You dont have javascript enabled! Please enable it!

লবণের সরবরাহ নিশ্চিত করার নির্দেশ

কক্সবাজার, ১১ই ফেব্রুয়ারী বাসস,এন,বিপিআই- প্রেসিডেন্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লবণের সুষ্ঠু সরবরাহ এবং লবণ উৎপাদনকারীদের জন্য ন্যায্য মূল্য নিশ্চিত করার জন্য স্থানীয় প্রশাসন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়াছেন।
প্রেসিডেন্ট আজ কক্সবাজার হইতে প্রায় পাঁচ মাইল উত্তরে মহেশখালী খালের তীরে চৌফলদণ্ডীতে লবণ উৎপাদনকারীদের সহিত তাহাদের সমস্যাদি সম্পর্কে আলাপ করিতেছিলেন। তিনি তথায় লবণ-জমি ও লবণ তৈয়ারীর প্রক্রিয়া পরিদর্শন করেন।
লবণ উৎপাদনকারীদের সহিত আলাপ প্রসঙ্গে বঙ্গবন্ধু বলেন যে, লবণ উৎপাদনকারী ও ব্যবহারকারীদের মধ্যে ফড়িয়াদের হীন স্বার্থ উদ্ধারের কারসাজি আর চলিতে দেওয়া হইবে না। তিনি দৃঢ়তার সহিত বলেন যে, ফড়িরাদের শােষণ অবশ্যই বন্ধ করিতে হইবে। লবণ উৎপাদনকারীরা যেমন তাহাদের উৎপন্নপণ্যের ন্যায্য মূল্য লাভ করিবে সঙ্গে সঙ্গে লবণের সুষ্ঠু সরবরাহও অব্যাহত রাখিতে হইবে। তিনি বলেন যে, এ ব্যাপারে ব্যাঘাত সৃষ্টির চেষ্টা করা হইলে সরকার ইহা দমনের জন্য প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করিবেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাণিজ্য মন্ত্রী খােন্দকার মােশতাক আহমদ, তথ্য ও বেতার প্রতিমন্ত্রী জনাব তাহের উদ্দিন ঠাকুর এবং স্থানীয় সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতৃবৃন্দকে সঙ্গে লইয়া পাের্টট্রাস্টের সেলুন ‘দিশারী’যােগে আজ চৌকলদণ্ডী পৌছিলে বিপুল জনতা তাহাকে প্রাণঢালা সম্বর্ধনা জ্ঞাপন করে।
পূর্বাহ্নে বঙ্গবন্ধু বাণিজ্য মন্ত্রী খােন্দকার মােশতাক আহমদ, তথ্য ও বেতার প্রতিমন্ত্রী জনাব তাহের উদ্দিন ঠাকুর এবং পদস্থ সরকারী কর্মচারীদের সমভিব্যাহারে কক্সবাজার হইতে ১১ মাইল দূরে রামুর নিকটে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন সংস্থার রবার বাগান পরিদর্শন করেন।
তিনি বলেন যে, ১৯৮৩ সালের মধ্যে রবাবের ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য প্রয়ােজনীয় সকল ব্যবস্থা করা হইবে। তিনি এই লক্ষ অর্জনের জন্য রবার বাগান কর্মকর্তাদের জরুরী কর্মসূচী গ্রহণের নির্দেশ দেন।
কক্সবাজার হইতে রবার বাগান যাওয়ার পথে বিভিন্ন স্থানে হর্ষোৎফুল্ল জনতা বিভিন্ন স্লোগান ও নৃত্যসহকারে বঙ্গবন্ধুকে বিপুল সমর্ধনা জ্ঞাপন করে। ১১ মাইল পথে বঙ্গবন্ধুকে স্বাগত জানাইয়া বহু সুদৃশ্য তােরণ নির্মাণ করা হয়।
প্রেসিডেন্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অপরাহ্নে কক্সবাজারে “আদর্শ গ্রাম” ও চট্টগ্রাম জেরার “সবুজ বিপ্লবের” প্রকল্পসমূহের অন্য কর্মরত নেতা, কমী ও স্বেচ্ছাসেবীদের সহিত মিলিত হন।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ১২ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!