You dont have javascript enabled! Please enable it!

৭ সহস্রাধিক পরীক্ষার্থী বহিষ্কৃত

সম্প্রতি সমাপ্ত এইচ.এস.সি পরীক্ষায় সারাদেশে ৭ সহস্রাধিক পরীক্ষার্থীকে অসদুপায় অবলম্বনের অভিযােগে বহিষ্কার করা হইয়াছে। বিভিন্ন অঞ্চলের কেন্দ্র হইতে শিক্ষা বােভগুলির কার্যালয়ে ডাকযােগে বহিষ্কারের সংবাদ এখনও আসিতেছে। সব কেন্দ্র হইতে বহিষ্কারের হিসাব পাওয়া গেলে সারাদেশে বহিষ্কৃত পরীক্ষার্থীদের সংখ্যা ৮ হাজারের উপরে যাইতে পারে বলিয়া সংশ্লিষ্ট মহলের ধারণা। ইতিপূর্বে আর কখনও এত সংখ্যক পরীক্ষার্থী বহিষ্কৃত হয় নাই।
এপর্যন্ত পাওয়া মােট ৭ হাজার ৩১ জন বহিষ্কৃত পরীক্ষার্থীর মধ্যে ঢাকা বাের্ডের ২ হাজার ৮শত ৩৯ জন, রাজশাহী বাের্ডের প্রায় ২ হাজার ১শত জন, কুমিল্লা বাের্ডের ৮শত ৩১ জন ও যশাের বাের্ডের ১ হাজার ২শত ৬৩ জন। ঢাকা ও রাজশাহী বাের্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এবং ইত্তেফাক এর কুমিল্লা ও যশাের সংবাদদাতার নিকট হইতে এ তথ্য পাওয়া গিয়াছে।
গত বুধবার পর্যন্ত পাওয়া তথ্যানুযায়ী ঢাকা বাের্ডের বহিষ্কৃত পরীক্ষার্থীদের মধ্যে ময়মনসিংহ জেলার বিভিন্ন কেন্দ্র হইতে ৬শত ২০জন, টাঙ্গাইল জেলার ৪শত ৮৬জন, ঢাকা নগরী বাদে সারা জেলায় ৭ শত ৩৬জন ও ঢাকা নগরীর বিভিন্ন কেন্দ্র হইতে ৫শত ১৭ জন বহিষ্কৃত হওয়ার খবর বাের্ড কার্যালয়ে আসিয়া পৌছিয়াছে। | নারায়ণগঞ্জ তােলারাম কলেজ কেন্দ্র হইতে ৩৯ জন মহিলাসহ মােট ৩শত ৩ জন। পরীক্ষার্থীকে বহিষ্কার করা হইয়াছে বলিয়া ঢাকা জেলা জনসংযােগ অফিসার জানান। বাের্ড কার্যালয়ে এই কেন্দ্রের মােট ২শত ২৮ জন বহিষ্কৃতের খবর আসিয়া পৌছিয়াছে। তবে পরে এই কলেজ (মানিকগঞ্জ) কেন্দ্র হইতে ১শত ২২ জন, ঢাকা কলেজ কেন্দ্র হইতে ১শত ১৮ জন ও সােহরাওয়ার্দী কলেজ কেন্দ্র হইতে ৯৭ জন বহিষ্কৃত হইয়াছে।
আগের বারের পরীক্ষায় ঢাকা বাের্ডের মােট ১ শত ৪২ জন পরীক্ষার্থী বা রাজশাহী বাের্ডের বহিষ্কৃত প্রায় ২ হাজার ১শত পরীক্ষার্থীর জেলাওয়ারী হিসাব এবং গত বছরের পরীক্ষায় বহিষ্কৃতদের সংখ্যা অনেক চেষ্টা করিয়াও সংশ্লিষ্ট পরীক্ষা নিয়ন্ত্রকের নিকট হইতে জানা সম্ভব হয় নাই।
কুমিল্লা বাের্ডের বহিষ্কৃত পরীক্ষার্থীদের মধ্যে কুমিল্লা জেলার বিভিন্ন কেন্দ্র হইতে ৩ শত ২৭ জন, চট্টগ্রাম জেলার ২ শত ৩৩জন, সিলেট জেলার ১শত ৫৬ জন ও নােয়াখালীর ১ শত ১৫ জন।
কুমিল্লা বাের্ডের গত বছরের এইচ, এস, সি পরীক্ষায় মােট ২ শত ৬৭ জনকে বহিষ্কার করা হইয়াছিল।
যশাের বাের্ডের মােট ১ হাজার ২ শত ৬৩ জন বহিষ্কার হইয়াছে।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ৭ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!