You dont have javascript enabled! Please enable it!

৩ কোটি ডলার কুয়েতী সাহায্যের সম্ভাবনা

বাসস, এনা ও বিপিআই পরিবেশিত খবরে বলা হয়, বিদ্যুৎ ও বিদ্যুৎ উন্নয়ন খাতের কয়েকটি প্রকল্পের জন্য কুয়েত বাংলাদেশকে সহজ শর্তে ২ কোটি ৯০ লক্ষ ডলার সাহায্য প্রদান করিবে বলিয়া আশা করা যাইতেছে। ঢাকায় ১১ দিনব্যাপী আলােচনার পর কুয়েতী অর্থনৈতিক মিশনের নেতা ড: মােহাম্মদ খােজা জানান যে, প্রকল্প নির্বাচন ও সাহায্যের চাহিদা নিরূপণের জন্য তাহারা একটি প্রযুক্ত রিপাের্ট তৈরি করিয়াছেন। চূড়ান্ত সিদ্ধান্তের জন্য উহা আরব উন্নয়ন তহবিলের নিকট পেশ করা হইবে। এক প্রশ্নের জবাবে ড: খােজা বরেন যে, আগামী তিন চার মাসের মধ্যে কুয়েতে ঋণচুক্তিটি স্বাক্ষর হইতে পারে। চুক্তি স্বাক্ষরের পর পরই প্রকল্পের কৃরিত বাস্তবায়নের জন্য ঋণের অর্থ প্রদান করা হইবে। ইতিমধ্যে প্রকল্প বাস্তবায়নের জন্য বাংলাদেশ সরকার প্রয়ােজনীয় প্রস্তুতি গ্রহণ করিবেন।
ড: খােজার নেতৃত্বে চার সদস্যবিশিষ্ট কুয়েতী প্রতিনিধিদলটি উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, বন্যানিয়ন্ত্রণ মন্ত্রী জনাব আবদুর রব সেরনিয়াবতের সহিত পৃথক পৃথক বৈঠকে মিলিত হন। বৈঠকের পর প্রতিনিধদল বাসসকে জানান যে, তাহাদের সফর সফল হইয়াছে। দুই দেশের মধ্যে কারিগরি সহযােগিতার সম্ভাবনা সম্পর্কে এক প্রশ্নের উত্তরে প্রতিনিধিদল জানান যে, এই ব্যাপারে বাংলাদেশ সরকারের নিকট হইতে সুনির্দিষ্ট প্রস্তাব পাইবার জন্য তাহারা অপেক্ষা করিবেন। সৈয়দ নজরুল ইসলাম আশা প্রকাশ করিয়াছেন যে, ভবিষ্যতে দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযােগিতা বৃদ্ধি পাইবে।
কুয়েতী প্রতিনিধিদল উল্লেখ করেন যে, বাংলাদেশ সরকার খাদ্য, কৃষি উন্নয়ন ও অন্যান্য সমস্যা মােকাবিলার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রচেষ্টা চালাইতেছে। সফরকালে লব্ধ ধারণা বর্ণনা প্রসঙ্গে তাহারা বলেন, এই প্রচেষ্টার ফলে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি ঘটিবে এবং সামগ্রিক অগ্রগতি সাধিত হইবে বলিয়া তাহার বিশ্বাস করেন।
কুয়েতী আরব উন্নয়ন তহবিলের উপদেষ্টা ড: গােজা বলেন, বাংলাদেশে আমরা সাহায্য বৃদ্ধি করিতে আগ্রহী।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ৮ ফেব্রুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!